বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

২৯৮ তে থামল টাইগাররা

২৯৮ তে থামল টাইগাররা

স্পোর্টস প্রতিবেদক:

টপ অর্ডারের মধ্যে একমাত্র ব্যতিক্রম মাহমুদুল হাসান জয়। যার ব্যাটে এলো দারুণ সেঞ্চুরি। শান্তর ৩৮ রান বাদ দিলে বাংলাদেশের টপ অর্ডার পুরাই ভঙ্গুর। মিডল অর্ডারে লিটন, ইয়াসির ও মেহেদীর ব্যাটে হলো একটু লড়াই। সব মিলিয়ে ডারবান টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ২৯৮ রানে অল আউট বাংলাদেশ। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা করেছিল ৩৬৭ রান। তার মানে ৬৯ রানে পিছিয়ে টাইগাররা।
দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে ৩৬৭ রানে থামায় মুমিনুল হকের দল। বিপরীতে প্রথম ইনিংসে ২৯৮ রান করেছে বাংলাদেশ। ৬৯ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছে দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশের হয়ে সেঞ্চুরি করা মাহমুদুল হাসান জয় খেলেছেন ১৩৭ রানের ইনিংস। ৩২৬ বলে তাঁর ইনিংসে ছিল ১৫ টি বাউন্ডারি ও ২টি ছক্কা। এ ছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ৪১ রান করেছেন লিটন দাস।

আজ শনিবার দিনের তৃতীয় ওভারে তাসকিনকে বিদায় করে প্রথম টেস্ট উইকেটের স্বাদ পান লিজাড উইলিয়ামস। উইলিয়ামসের অফ স্টাম্পের বাইরে শর্ট বলে ব‍্যাট চালিয়ে দেন তাসকিন। ব‍্যাটের কানায় লেগে ক‍্যাচ যায় গালিতে। সুযোগ হাতছাড়া না করে ভিয়ান মুল্ডার ক্যাচ লুফে নেন। ১০ বলে ১ রান করেন তাসকিন।

এরপর মাহমুদুল হাসান জয় ও লিটন দাসের ব্যাটে তৃতীয় দিনের প্রথম সেশনটা ভালোই কেটেছে বাংলাদেশের। কিন্তু দ্বিতীয় সেশন আর সামাল দিতে পারল না এই জুটি। লাঞ্চের পর ব্যাট করতে নেমে শুরুতেই লিটন দাসের উইকেট হারাল বাংলাদেশ। ৯২ বলে ৪১ রান করে সাজঘরে ফিরেছেন ডানহাতি এই ব্যাটার। উইলিয়ামসের বলেই কাটা পড়েন লিটন। ডানহাতি ব্যাটারকে বোল্ড করেছেন উইলিয়ামস।

এরপর ইয়াসির রাব্বির সঙ্গে জুটি বাধেন জয়। এই জুটিতে ভালোই আভাস দেন দুজন। কিন্তু ভুল বোঝাবুঝিতে ৩৩ রানে ভাঙে এই জুটি। ২২ রান করে রানআইট হন ইয়াসির। এরপরও টিকে ছিলেন জয়। মেহেদী হাসান মিরাজের সঙ্গে নবম উইকেটে আরেকটি জুটি উপহার দেন তিনি। তুলে নেন দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম বাংলাদেশি হিসেবে সেঞ্চুরি। যেটা তাঁর ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। কেশব মহারাজের বলে দুই রান নিয়ে শতকের দেখা পান জয়। তিন অংক স্পর্শ করতে তাঁর লেগেছে ২৬৯টি বল। মেরেছেন ১০টি বাউন্ডারি ও একটি ছক্কা। তাঁর ব্যাটে চড়েই ডারবানে লড়াই করছে বাংলাদেশ।

এরপর মিরাজকে নিয়ে শেষ পর্যন্ত ৫১ রানের জুটি উপহার দেন জয়। তাঁর ব্যাটে চড়েই ২৯৮ রান করে বাংলাদেশ। ব্যাট হাতে ১৩৭ রান করেন জয়। মিরাজ করেন ৮১ বলে ২৯ রান।

সংক্ষিপ্ত স্কোর :

দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস : ১২১ ওভারে ৩৬৭/১০ (এলগার ৬৭, এরউইয়া ৪১, পিটারসেন ১৯, রিকলটন ২১, তেম্বা ৯৩, কাইল ২৮, উইয়ান ০, কেশব ১৯, সিমন ৩৮, উইলিয়ামস ১২, অলিভার ১২; তাসকিন ২৩-৪-৬৯-০, ইবাদত ২৯-১০-৮৬-২, মিরাজ ৪০-৮-৯৪-৩ , খালেদ ২৫-৩-৯২-৪, মুমিনুল ৪-০-১৭-০)।

বাংলাদেশ প্রথম ইনিংস : ১১৫.৫ ওভারে ২৯৮/১০ (সাদমান ৯, মাহমুদুল ১৩৭, নাজমুল ৩৮, মুমিনুল ০, মুশফিক ৭, তাসকিন ০, ইয়াসির ২২, লিটন ৪১, মিরাজ ২৯, খালেদ ০, ইবাদত ০; হার্মার ৪০-১২-১০৩-৪, উইলিয়ামস ১৮.৫-৩-৫৪-৩, অলিভার ১৫-৫-৩৬-১, কেশব ৩৭-১৫-৬৫-০, এলগার ১-০-৮-০)।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech