বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

পৃথিবীর দিকে ধেয়ে আসা গ্রহাণুর পথ পরিবর্তনে সফল হয়েছে নাসা

পৃথিবীর দিকে ধেয়ে আসা গ্রহাণুর পথ পরিবর্তনে সফল হয়েছে নাসা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক :

যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে পৃথিবীর দিকে ধেয়ে আসা একটি গ্রহাণুর পথ পরিবর্তনে তাদের প্রচেষ্টা সফল হয়েছে। বিজ্ঞানীরা নিশ্চিত হয়েছেন যে ডিমরফোস নামে পরিচিত ওই মহাকাশ পাথরের ১৬০ মিটার প্রশস্থ কক্ষপথকে তারা পরিবর্তন করতে সক্ষম হয়েছেন। গত মাসে ডার্ট মহাকাশযানটি ওই গ্রহাণুকে কক্ষপথ পরিবর্তনের লক্ষ্যে এর মাথায় আঘাত করে।

গ্রহাণুটির কক্ষপথ পরিবর্তনের বিষয়ে বিজ্ঞানীরা মহাকাশে ও পৃথিবী থেকে বিভিন্ন টেলিস্কোপের পাঠানো ছবির মাপজোকের মাধ্যমে নিশ্চিত হয়েছেন। আর এর মাধ্যমে মহাকাশ থেকে ছুটে আসা বিভিন্ন বস্তুর হুমকি থেকে পৃথিবীকে রক্ষায় একটি কর্মকৌশল প্রণয়নের মিশনটি সফল হলো বলে ধরে নেওয়া হচ্ছে।

ডার্টের এই সাফল্য এটাই প্রমাণ করে যে নাসার ধারনা কাজ করছে তবে  বেশ আগেই পরীক্ষাটি চালানো হয় এবং এর লক্ষ্যবস্তু বড় আকারের কিছু ছিল না।

এ বিষয়ে নাসার প্রশাসক বিল নেলসন বলেন, ‘এই মিশনে দেখা গেল যে সৌরজগত থেকে পৃথিবীর দিকে ছুটে আসা যে কোনো কিছু থেকে রক্ষার জন্য নাসার প্রচেষ্টা সফল হচ্ছে।’ তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি পৃথিবীকে রক্ষায় নাসা বেশ উদগ্রীব ও প্রস্তুত।’

মহাকাশ সংস্থাটি মঙ্গলবার এ বিষয়ে বেশ কিছু তথ্য-উপাত্ত তুলে ধরে তাদের ধারনার বিষয়ে। প্রকাশ করে হাবল টেলিস্কোপের ছবি এবং  প্রতিক্রিয়া ঘটার সম্ভাব্য স্থান থেকে ৫০ কিলোমিটার দূরে অবস্থানরত ইতালিয়ান একটি মহাকাশযানের পাঠানো ছবি।

ডার্ট (ডাবল অ্যাসটেরয়েড রিডাইকেশন টেস্ট) পরীক্ষাটি পৃথিবী থেকে ১১ মিলিয়ন কিলোমিটার দূরে চালানো হয়। এতে একটি রেফ্রিজেরেটরের সমান আকৃতির একটি কৃত্রিম উপগ্রহ ঘণ্টায় ২২ হাজার কিলোমিটার বেগে ডিমরফোসে আঘাত করে নিজে ধ্বংস হয়ে যায়।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech