বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

স্নায়ুর যুদ্ধে ভারতের কাছে হেরে গেল পাকিস্তান

স্নায়ুর যুদ্ধে ভারতের কাছে হেরে গেল পাকিস্তান

স্পোর্টস ডেস্ক :

মেলবোর্নে ম্যাচের নিয়ন্ত্রণটা ছিল ভারতের হাতেই। কিন্তু দারুণ বোলিংয়ে মোমেন্টাম পেয়ে যায় পাকিস্তান। কিন্তু বিরাট কোহলি ও হার্দিক পান্ডিয়ার দৃঢ়তায় সেই মোমেন্টাম ধরে রাখতে পারেনি পাকিস্তান। স্নায়ুর যুদ্ধে ভারতের কাছে হেরে গেল পাকিস্তান।

জয়টা শেষ ওভারে পায় ভারত। তবে সেখানেও ছিল নাটকীয়তা। ভারতের জয়ের জন্য শেষ ওভারে দরকার ছিল ১৬ রান। মোহাম্মদ নেওয়াজকে পাঠান বাবর। ওভারের প্রথম তিন বল ভালোই করেন নেওয়াজ। এরপরই এলোমেলো হয়ে যায় সব। ওভারের চতুর্থ বলটা করেন ‘নো’। সেই বলেই ছক্কা হাঁকান কোহলি। ফ্রি হিট ডেলিভারি তার স্টাম্প এলোমেলো করে দিলেও বাই থেকে এলো ৩ রান! শেষ ২ বলে যখন দরকার ২, দিনেশ কার্তিককে আউট করেন নেওয়াজ। কিন্তু ম্যাচ বাঁচানো যায়নি। কারণ পরের বলটি ওয়াইড দিয়ে বসেন নেওয়াজ। তাতে শেষ বলে এক রান নিয়ে জয়ের উচ্ছ্বাসে ভাসে ভারত।

আজ রোববার বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে পাকিস্তানকে ৪ উইকেটে হারিয়েছে ভারত। বিশ্বকাপের মঞ্চে এর আগের দেখাতে জিতেছিল পাকিস্তান। এবার অস্ট্রেলিয়ার মাটিতে সেই হারের বদলা নিল ভারত। ৫৩ বলে অপরাজিত ৮২ রানের ইনিংস উপহার দিয়ে জয়ের নায়ক বিরাট কোহলি।

এদিন নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৫৯ রান করে পাকিস্তান। জবাব দিতে নেমে নির্ধারিত ওভারে ১৬০ রান করে জয় তুলে নেয় ভারত।

মেলবোর্নে টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। আগে ব্যাট করতে নেমে শুরুতেই বিপদে পড়ে যায় পাকিস্তান।

দ্বিতীয় ওভারের প্রথম বলেই বাবর আজমকে তুলে নেন আর্শদিপ সিং। তরুণ এই পেসারের স্টেইট বল গিয়ে লাগে বাবর আজমের প্যাডে। এলবিডব্লিউর আবেদন করেন আর্শদিপ। তাতে সাড়া দেন আম্পায়ার মারাইস এরাসমাস। রিভিউ নিয়েও রক্ষা পাননি পাকিস্তান অধিনায়ক। ফেরেন গোল্ডেন ডাকে।

অধিনায়ককে হারানোর ধাক্কা না কাটতেই রিজওয়ানকে হারায় পাকিস্তান। তিনিও কাটা পড়েন আর্শদিপের বলে। চতুর্থ ওভারে আর্শদিপের বলে ফাইন লেগে ভুবনেশ্বর কুমারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন রিজওয়ান। ১২ বলে মাত্র ৪ রান করেন তিনি। মাত্র ১৫ রানে ২ উইকেট হারিয়ে চরম বিপদে পড়ে যায় পাকিস্তান।

সেখান থেকে উদ্ধার করতে জুটি বাধেন ইফতেখার আহমেদ ও শান মাসুদ। এই জুটিতে পথ দেখে পাকিস্তান। দুজন মিলে উপহার দেন ৭৬ রানের চমৎকার জুটি। এক ওভারে অক্ষর প্যাটেলকে পরপর ৪ ছক্কা হাঁকিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ এনে দেন ইফতেখার।

কিন্তু এরপরই বিদায় নেন ইফতেখার। হাফসেঞ্চুরি ছুঁয়েই বিদায় নেন তিনি। তাঁর বিদায়ের পর ফের ম্যাচের নিয়ন্ত্রণ হারায় পাকিস্তান। এরপর একে একে বিদায় নেন শাদাব খান ও হায়দার আলি। তবে শেষ পর্যন্ত খেলার আমেজ বাঁচিয়ে রাখেন শান মাসুদ। শাহিন শাহ আফ্রিদিকে নিয়ে পাকিস্তানকে লড়াইয়ের পুঁজি এনে দেন মাসুদ। ব্যাট হাতে ৪২ বলে ৫২রান করেন তিনি। আফ্রিদি করেন ১৬ রান।

ভারতের হয়ে বল হাতে ৩০ রান দিয়ে তিন উইকেট নেন হার্দিক পান্ডিয়া। সমান তিনটি নেন আর্শদিপ সিং। শামি ও ভুবনেশ্বর নেন একটি করে উইকেট।

১৫৯ রান তাড়া করতে নেমে শুরুতেই বিপদে পড়ে যায় ভারত। দ্বিতীয় ওভারেই নাসিমের বলে বিদায় নেন লোকেশ রাহুল। এরপর ফেরেন আরেক ওপেনার রোহিত শর্মা। টিকতে পারেননি যাদবও। জ্বলে ওঠার আগেই তাঁকে থামান হারিস রউফ। ১০ বলে ১৫ রান করেন যাদব। এরপর সাজঘরে ফেরেন অক্ষর প্যাটেল।

৩১ রানে ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় ভারত। সেখান থেকে উদ্ধার করতে হাল ধরেন কোহলি ও পান্ডিয়া। এই জুটিতেই পথ দেখে ভারত। জমে ওঠে ভারত-পাকিস্তান লড়াই। সেই লড়াইয়ে শেষ পর্যন্ত শেষ হাসি হাসেন বিরাট কোহলি। দলকে জিতিয়ে বীরের মতো মাঠ ছাড়েন ভারতের সাবেক অধিনায়ক। কোহলিকে দারুণ সঙ্গ দেন পান্ডিয়া। ৪০ রানের ইনিংস উপহার দেন তিনি। তবে শেষ পর্যন্ত উইকেটে টিকে থেকে জয়ের গল্প লিখেন কোহলি।

সংক্ষিপ্ত স্কোর :

পাকিস্তান : ২০ ওভারে ১৫৯/৮ (বাবর ০, রিজওয়ান ৪, ইফতেখার ৫১, শাদাব ৫, মাসুদ ৫২*, আসিফ ২, নেওয়াজ ৯, হায়দার ২, আফ্রিদি ১৬ ; পান্ডিয়া ৪-০-৩০-৩, অশ্বিন ৩-০-২৩-০, প্যাটেল ১-০-২১-০, শামি ৪-০-২৫-১, ভুবনেশ্বর ৪-০-২২-১, আর্শদিপ ৪-০-৩২-৩)।

ভারত : ২০ ওভারে ১৬০/৬ (রাহুল ৪, রোহিত ৪, কোহলি ৮২*, যাদব ১৫, অক্ষর ২, পান্ডিয়া ৪০, কার্তিক ১, অশ্বিন ১ ; আফ্রিদি ৪-০-৩৪-০, নাসিম ৪-০-২৩-১, রউফ ৪-০-৩৬-২, শাদাব ৪-০-২১-০, নেওয়াজ ৪-০-৪২-২)।

ফল : ৪ উইকেটে জয়ী ভারত।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech