বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

ইসিতে ১৩১ বিদেশি পর্যবেক্ষকের আবেদন

ইসিতে ১৩১ বিদেশি পর্যবেক্ষকের আবেদন

ডেস্ক রিপোর্ট :
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে ইসিতে রেজিস্ট্রেশন করেছেন ১৭৯ বিদেশি নির্বাচনি পর্যবেক্ষক। এর মধ্যে সাংবাদিক হিসেবে রেজিস্ট্রেশন করেছেন ৪৮ জন। আজ বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) ছিল বিদেশি পর্যবেক্ষকদের আবেদন করার শেষ সময়। আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে তাদের অনুমোদন দেওয়ার কথা রয়েছে ইসির।

আজ বৃহস্পতিবার ইসি সচিব মো. জাহাংগীর আলম রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে এ তথ্য জানান। তিনি বলেন, নির্বাচন দেখতে ১৩১ পর্যবেক্ষক হিসেবে আর সাংবাদিক হিসেবে ৪৮ মিলিয়ে মোট আবেদন করেছেন ১৭৯ জন।

এ বিষয়ে ইসির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম বলেন, আমাদের কাছে যেসব আবেদন এসেছে, এগুলো আমরা পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছি। মন্ত্রণালয়ের মতামত এলে তা কমিশনের কাছে উত্থাপন করা হবে। এ ক্ষেত্রে মন্ত্রণালয় থেকে যাদের বিরুদ্ধে আপত্তি দেওয়া হবে, তাদের অনুমোদন দেওয়া হবে না। আর যাদের অনাপত্তি দেবে, তারা ভোট দেখার অনুমোদন পেয়ে যাবেন।

জানা গেছে, বিদেশিদের আবেদনের পরিপ্রেক্ষিতে অনুমোদন দেওয়া ছাড়াও ভোট দেখার জন্য ৩৪টি দেশের নির্বাচন কমিশন ও চারটি সংস্থার ১১৪ জনকে আমন্ত্রণ জানিয়েছে ইসি। এক্ষেত্রে তাদের স্থানীয় যাতায়াত ও থাকা-খাওয়ার সকল ব্যয় বহন করবে ভোট আয়োজনকারী প্রতিষ্ঠানটি।

আমন্ত্রিত দেশগুলো হলো—ভারত, ভুটান, মালদ্বীপ, নেপাল, শ্রীলংকা, অষ্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জর্জিয়া, ইন্দোনেশিয়া, কাজাখস্তান, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, মিশর, তুরস্ক, উজবেকিস্তান, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, সেনেগাল, থাইল্যান্ড, আজারবাইজান, মালয়েশিয়া, মরিশাস, তিউনিসিয়া, ব্রুনাই, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, কুয়েত, সৌদি আরব, চীন, জাপান ও সিঙ্গাপুর। এছাড়া সার্ক এবং ওআইসি মহাসচিব, ফেম্বোসা এবং এ-ওয়েব চেয়ারপারসনকেও আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রিতদের মধ্যে শ্রীলঙ্কান নির্বাচন কমিশন ইতোমধ্যে আর্থিক সংকটের কারণে আসতে না পারার কথা জানিয়েছে।

এদিকে, নির্বাচনের আগে ৮৩ জন উপজেলা নির্বাচন কর্মকর্তা নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ৪০তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ নন-ক্যাডার প্রার্থীর তালিকা থেকে নবম গ্রেডের এই কর্মকর্তাদের নিয়োগ দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার ইসি সচিব মো. জাহাংগীর আলম এই সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেন। এতে নিয়োগপ্রাপ্তদের আগামী ১২ ডিসেম্বর যোগদান করতে বলা হয়েছে। ওই তারিখে যোগদান না করলে তার নিয়োগপত্র বাতিল করা হবে।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech