বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

গাজা নিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে ভোট আজ

গাজা নিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে ভোট আজ

ডেস্ক রিপোর্ট :
নিরাপত্তা পরিষদের ব্যর্থতার পর গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির জন্যে একটি বাধ্য বাধকতাহীন প্রস্তাব নিয়ে আজ মঙ্গলবার (১২ ডিসেম্বর) ভোটাভুটির আয়োজন করেছে জাতিসংঘ সাধারণ পরিষদ। গত শুক্রবার নিরাপত্তা পরিষদের যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো দিলে যুদ্ধবিরতির উদ্যোগ ভেস্তে যায়। এই প্রেক্ষিতে চাপ তৈরির লক্ষ্যে সাধারণ পরিষদের অধিবেশন আহ্বান করা হয়। এর উদ্যোগ নিয়েছে আরব দেশগুলো।

এদিকে জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস নিরাপত্তা পরিষদ প্রস্তাব পাশে ব্যর্থ হওয়ার পর বলেছিলেন, পরিষদের কর্তৃত্ব ও বিশ্বাসযোগ্যতা ক্ষুন্ন হয়েছে। একইসঙ্গে তিনি গাজা উপত্যকায় জনশৃঙ্খলা একেবারে ভেঙে পড়েছে বলেও সতর্ক করেন। বিশ্বের বেশ কিছু দেশ ও মানবাধিকার সংস্থাগুলো নিরাপত্তা পরিষদের ব্যর্থতায় হতাশা প্রকাশ করেছে।

গত ৭ অক্টোবর ইসায়েলে ফিলিস্তিনি সংগঠন হামাসের হামলায় এক হাজার ২০০ জন নিহত হয়। পরে গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরাইয়েল। এই পর্যন্ত ১৮ হাজার ২০৫ জন নিহত হয়। এদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। চলমান যুদ্ধে জাতিসংঘের ত্রাণকর্মী প্রাণ হারিয়েছে একশরও বেশি।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech