বিজ্ঞপ্তি:
Welcome To Our Website...
সংবাদ শিরোনাম :
অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের পাশে বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ আদর্শবান দেশপ্রেমিক গড়তে ইশা ছাত্র আন্দোলনের বিকল্প নেই বরিশালে কারাবন্দিদের মাঝে টিভি, সেলাই মেশিনসহ অন্যান্য উপকরণ বিতরণ কলাপাড়ায় বিদ্রোহী মেয়র প্রার্থী দিদার উদ্দিন আহমেদ আওয়ামী লীগ থেকে বহিষ্কার লালমোহনে পাওনা টাকা ফেরত পেতে ভুক্তভোগীর সংবাদ সম্মেলন বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন মোল্লার মৃত্যুতে বরিশাল সিটি মেয়রের শোক ঝালকাঠি পৌরসভার সাবেক মেয়রের ছেলের মৃত্যুতে বরিশাল সিটি মেয়রের শোক ৪০তম বিসিএসের ফল প্রকাশ এইচএসসি’র ফল: শিক্ষা বোর্ডগুলোকে ক্ষমতা দিয়ে গেজেট প্রকাশ সমালোচকদেরও ভ্যাকসিন নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
দৈনিক শাহনামার ৩০তম জন্মদিন: সম্পাদকের কথা

দৈনিক শাহনামার ৩০তম জন্মদিন: সম্পাদকের কথা

কাজী আবুল কালাম আজাদ:
দৈনিক শাহনামার আজ ৩০তম জন্মদিন। আজ ২৯ বছর পূর্তি করল দৈনিক শাহনামা। প্রকাশের শুরু থেকেই দৈনিক শাহনামা মুক্তিযুদ্ধের আদর্শের পতাকা বহন করে ১৯৯১ সালের ১৪ এপ্রিল যে পথচলা শুরু করেছিল, পাঠকের ভালোবাসায় আজও তা অব্যাহত রয়েছে। দৈনিক শাহনামা মানুষের অকল্পনীয় ভালোবাসা ও সমর্থন পেয়েছে। ২৯ বছর দৈনিক শাহনামা সত্যকে সত্য হিসেবেই তুলে ধরেছে। পাঠকের আস্থা আর ভালোবাসাকে পাথেয় করে সদর্পেই এগিয়েছে দৈনিক শাহনামা । ভবিষ্যতেও একইভাবে এবং একই ধারায় দৈনিক শাহনামা এগিয়ে যাবে।
বিশ্ব অনেকবার অনেক কিছুতে শঙ্কিত হয়েছে। সভ্যতা ও শান্তি সংকটের মুখোমুখি দাঁড়িয়েছে। কখনো যুদ্ধ, কখনো মহামারি, কখনো ঝড়-জলোচ্ছ্বাস, বিশ্বমন্দা। কিন্তু সভ্যতার এই চরম অগ্রগতি, বিজ্ঞানের বিস্ময়কর উদ্ভাবনের এই সময়ে বিশ্বময় করোনাভাইরাস নিয়ে যে শঙ্কা দেখা দিয়েছে, তা যেন বিজ্ঞান, অগ্রগতি, উদ্ভাবন, সবকিছুকেই চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে।
প্লেগ, উলাওঠা, ম্যালেরিয়া, বসন্ত, ডেঙ্গু আরও কত রকম রোগ-শোকে বিশ্বের একেক অঞ্চল একেক সময় উজাড় হয়েছে, ভীত হয়েছে জনপদ। কমিউনিজমের ভয়ে ইউরোপ-আমেরিকার পুঁজিবাদী ব্যবস্থাও একসময় প্রমাদ গুনেছে। কিন্তু সভ্যতার চরম বিকাশের এই একুশ শতকে বিশ্বময় মানব সভ্যতার জন্য যে উদ্বেগ, উৎকণ্ঠা এবং গভীর সংকট তৈরি করেছে করোনাভাইরাস বা কোভিট-নাইনটিন, তা যেন নজিরবিহীন। অতীতের মনুষ্যসৃষ্ট কিংবা প্রাকৃতিক কোনো দুর্যোগ-দুর্বিপাকের সঙ্গেই যেন তার কোনো তুলনা নেই। বিশ্বময় কাঁপিয়ে দিচ্ছে প্রাণবিধ্বংসী এই করোনাভাইরাস।
ভয়ের আরও কারণ বিজ্ঞানের এই এত অগ্রগতির যুগেও এখন পর্যন্ত কোনো বিজ্ঞানী বা গবেষকের পক্ষে এই ভাইরাস শাসনের কোনো প্রতিষেধক আবিষ্কার করা সম্ভব হয়নি।
আমরা অভিনন্দন জানাচ্ছি। সেই সাথে আমরা গৌরব বোধ করি। দৈনিক শাহনামা’র সম্পাদক মন্ডলির সভাপতি শিক্ষাবিদ প্রফেসর শাহ সাজেদা বাংলা দৈনিকের প্রথম সম্পাদক-প্রকাশক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশর্ত বার্ষিকী এবং আন্তর্জাতিক নারী দিবস ২০২০ উপলক্ষে বরিশাল জেলা প্রশাসনের পক্ষথেকে নারীর ক্ষমতায়ন এবং উন্নয়নে অসামান্য অবদানে বিশেষ সম্মাননা প্রাপ্তিতে।
দৈনিক শাহনামা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর অগ্রাধিকার ভিত্তিতে ১০টি উদ্যোগ বাস্তবায়নের সাথে সংযুক্তি হতে পেরে আমরা গর্বিত।
আজ সংকটের মুখে আমরা। নানান চড়াই উৎড়াই পেরিয়ে আমরা অতিক্রম করতেছি প্রতিটা দিন। আমরা আজ অসহায়। আজকের এই দিনে আমরা শ্রদ্ধার সাথে স্মরণ করছি যারা করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। সুস্থ্যতা কামনা করছি তাদের যারা করোনা ভাইরাসে আক্রান্ত।
দৈনিক শাহনামা গণমানুষের কথা বলে, সমাজ ও দেশের সার্বিক কল্যাণ চিন্তা করে। সমাজ-প্রগতির সংগ্রামেও কালের কণ্ঠ অগ্রগামী সৈনিকের ভূমিকায় অবতীর্ণ। শুরু থেকেই গণতান্ত্রিক মূল্যবোধ, অসাম্প্রদায়িকতা ও মুক্তবুদ্ধিচর্চার ক্ষেত্রে দৈনিক শাহনামা তার স্বকীয় বৈশিষ্ট্যে সমুজ্জ্বল। গত ২৯ বছরে দৈনিক শাহনামা সচেতনভাবেই কিছু সামাজিক দায়িত্বও পালন করেছে। মাদক, জঙ্গিবাদ, সন্ত্রাস, নারী নির্যাতনসহ নানা অপরাধ তৎপরতার বিরুদ্ধেদৈনিক শাহনামা সব সময় ছিল সোচ্চার। মুক্তিযুদ্ধের চেতনা, গণতান্ত্রিক মূল্যবোধ, অসাম্প্রদায়িকতা ও মুক্তবুদ্ধিচর্চার ক্ষেত্রে দৈনিক শাহনামা স্বকীয়তার পরিচয় দিয়েছে। দৈনিক শাহনামা কোনো হুমকিতে মাথা নত করেনি; কোনো সমালোচনা গ্রাহ্য করেনি। দেশ ও দেশের মানুষের স্বার্থবিরোধী কিংবা অনৈতিক কিছুকে কখনো প্রশ্রয় দেয়নি। মুক্তিযুদ্ধের আদর্শ সমুন্নত রাখার কাজটি সাহস ও দৃঢ়তার সঙ্গে করে যাচ্ছে।
আমাদের এই সব সম্ভব হয়েছে পাঠকদের ভালোবাসা ও সহযোগিতার কারণে। পাঠকই আমাদের প্রথম বিবেচনা। আগামী দিনগুলোতেও পাঠকদের একই রকম ভালোবাসা ও সহযোগিতা পাব, সেই বিশ্বাস আমাদের আছে। আজ ৩০ তম বর্ষপূর্তিতে দৈনিক শাহনামা’র অসংখ্য পাঠক, লেখক, শুভানুধ্যায়ী, বিজ্ঞাপনদাতা, বিপণনকর্র্মী সবাইকে আন্তরিক অভিনন্দন। সবার মিলিত প্রয়াসেই কালের কণ্ঠ’র এগিয়ে চলা। সবার ভালোবাসা, পরামর্শ ও সহযোগিতাই আমাদের চলার পথের পাথেয়। সবাইকে অভিনন্দন।

Please Share This Post in Your Social Media




কারিগরি সহায়তা: AMS IT BD