বিজ্ঞপ্তি:
Welcome To Our Website...
বরগুনায় জেলা প্রশাসনের উদ্যোগে ‘বঙ্গবন্ধু নৌকা’ জাদুঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন

বরগুনায় জেলা প্রশাসনের উদ্যোগে ‘বঙ্গবন্ধু নৌকা’ জাদুঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন

বরগুনায় জেলা প্রশাসনের উদ্যোগে মুজিব জন্ম শত বার্ষিকী উপলক্ষে দেশের প্রথম নৌকা জাদুঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন হয়েছে। এই জাদুঘরে বিলুপ্ত হওয়া একশত নৌকা স্থান পাবে এবং এই জাদুঘরের নাম রাখা হবে ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) সকাল ১০ টায় বরিশাল বিভাগীয় কমিশনার ড.অমিতাভ সরকার বরগুনা জেলা আইনজীবী সমিতির পাশে গণ-পাঠাগারের মাঠে এই “বঙ্গবন্ধু নৌকা” যাদুঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

কালের পরিক্রমায় দেশের নদী ধ্বংস হয়েছে এবং হারিয়ে যাচ্ছে নানান ধরনের নৌকা। বঙ্গবন্ধু নৌকা জাদুঘরে হারিয়ে যাওয়া বিভিন্ন অঞ্চলের নৌকা এবং বর্তমানে প্রচলিত নৌকার প্রতিকৃতি সংরক্ষণ করা হবে।

ইতিমধ্যে বরগুনা জেলা আইনজীবী সমিতির পূর্ব পাশে পৌর গণ -গ্রন্থাগারের মাঠে জাদুঘরটি স্থাপনের কাজ শুরু হয়েছে। ইতিমধ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘর, প্রতœতত্ত্ব অধিদপ্তর, ট্যুরিজম বোর্ড, বিভিন্ন নৌকাশিল্পী, ফ্রেন্ডশিপ এনজিওর প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করে জাদুঘরটির অবকাঠামো, বিভিন্ন রকমের নৌকা তৈরির কাজ চলছে। জাদুঘরে বিভিন্ন অঞ্চলের ১০০ নৌকা স্থান পাবে।

এসময়ে বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকার বলেন, নৌকা জাদুঘর স্থাপন বাংলাদেশে এই প্রথম। এটি অত্যন্ত ব্যতিক্রমধর্মী এবং চমৎকার একটি উদ্যোগ। আমাদের পরবর্তী প্রজন্ম যাতে নৌকা সম্পর্কে জানতে পারে সেক্ষেত্রে এই নৌকা জাদুঘর গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এখানে বিভিন্ন ধরনের নৌকার সংগ্রহ থাকবে এবং নৌকা নিয়ে গবেষণা হবে।

এবিষয়ে বরগুনা জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, একসময় দেশে হরেক রকমের নৌকা ছিলো। এক একটি নৌকা ভিন্ন ভিন্ন অঞ্চলের ঐতিহ্য বহন করতো। আগামী প্রজন্মের কাছে এই ঐতিহ্য ও নৌকাকেন্দ্রিক সংস্কৃতিকে তুলে ধরতেই এই আয়োজন।

এসময়ে উপস্থিত ছিলেন বরগুনা জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ, পুলিশ সুপার মোঃ মারুফ হোসেন (পিপিএম), জেলা চেম্বার অব কমার্সের সভাপতি আলহাজ্ব জাহাঙ্গীর কবির, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ নুর – হোসেন স্বজল, বরগুনা পৌর মেয়র মোঃশাহাদত হোসেন , আমতলী পৌর মোঃ মেয়র মতিউর রহমান,বরগুনা জেলা আইনজীবী সমিতির সভাপতি আব্দুর রহমান নান্টু, বরগুনা এনজিও ফোরামের সভাপতি আবদুল মোতালেব হোসেন মৃধা, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুর রশিদ সহ স্থানীয় রাজনৈতিক, সামাজিক ও জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার নেতৃবৃন্দ ।

Please Share This Post in Your Social Media




কারিগরি সহায়তা: AMS IT BD