বিজ্ঞপ্তি:
Welcome To Our Website...
সংবাদ শিরোনাম :
৭০ হাজার ৫’শ শিশুর হাম রুবেলা টিকা অনিশ্চিত, দাবী আদায়ে আমতলীতে হেলথ অ্যাসোসিয়েশনের কর্ম বিরতি বরিশালে সিআইডির ডিআইজিকে ডিসি খাইরুল আলমের ফুলেল শুভেচ্ছা শুভেচ্ছায় ভাসছেন নবগঠিত যুবলীগের সাংগঠনিক সম্পাদক বরিশালে তারুণ্যের ঐকতাণ্যের যুব সদস্যরা করোনার সচেতনতার সাইকেল র‌্যালি বরিশালে বঙ্গবন্ধু জাতীয় যুবদিবস উপলক্ষ্যে তারুণ্যের ঐক্যতান অনুষ্ঠানের উদ্বোধন মঠবাড়িয়ায় গাঁজাসহ আটক ১ কাউখালীতে করোনা সংক্রমন প্রতিরোধে সচেতনতা মূলক সাইকেল র‌্যালি বরিশালে মাস্ক ব্যবহার না করায় ৫৩ জনকে অর্থদন্ড বরিশালে বঙ্গবন্ধু জাতীয় যুবদিবস পালিত বরিশালে স্বাস্থ্যকর্মীদের অনদিষ্টকালের জন্য কর্ম বিরতি
জয়ের কাছাকাছি বাইডেন, হারতে রাজি নন ট্রাম্প

জয়ের কাছাকাছি বাইডেন, হারতে রাজি নন ট্রাম্প

মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প নাকি জো বাইডেন- কে জয়ী হবেন, সেদিকেই এখন তাকিয়ে গোটা বিশ্ব। এ্ই প্রশ্নের উত্তরে ৩ নভেম্বর নির্বাচন শেষ হওয়ার পর ৪ নভেম্বর রাতেও ভোট গণনা সম্পন্ন হইনি। প্রাথমিক সমীক্ষায় এগিয়ে রয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, তিনি একবারে জয়ের কাছাকাছি।

অন্যদিকে পিছিয়ে পড়ে পুনরায় ভোট গণনার দাবি করেছেন ডোনাল্ড ট্রাম্প, প্রয়োজনে আদালতেও যাবেন বলে ঘোষণা দিয়েছেন। মোট কথা হারার আগে হারতে রাজি নন প্রেসিডেন্ট ট্রাম্প।

শুধু ইলেকটোরাল ভোটে নয়, সাধারণ ভোটেও এগিয়ে রয়েছেন জো বাইডেন। ইতিমধ্যে তিনি ভোটের হারে রেকর্ড করেছেন। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার রেকর্ড ভেঙে দিয়েছেন বাইডেন। তিনিই প্রথম প্রেসিডেন্ট পদপ্রার্থী, যিনি আমেরিকার কোন প্রেসিডেন্ট নির্বাচনে এত সংখ্যক ভোট পেয়েছেন।

কোথাও ভোটগণনা জারি রাখার দাবি, তো কোথাও আবার ভোট গণনা স্থগিত করার দাবি। এভাবেই ধীরে ধীরে গোটা আমেরিকায় ভোট গণনাকে ঘিরে উত্তেজনার পারদ চড়ছে। তাই ফলাফল ঘোষণা করা হলে সহজই এ সমস্যা মিটবে না বলে ধারণা করা হচ্ছে। পেনসিলভেনিয়া ও মিশিগানে গণনা স্থগিতের দাবিতে মার্কিন সুপ্রিম কোর্টে মামলা করেছে রিপাবলিকানরা।

ভোটে হারার পর মার্কিন সুপ্রিম কোর্টে গেলে ট্রাম্প শিবির কতটা ফল পাবেন এ নিয়ে দেশটিতে আইনজীবীরা নেমে পড়েছেন চুলচেরা বিশ্লেষণে। তারা জানিয়েছেন, নির্বাচনের দিন বা তার আগে প্রাপ্ত ব্যালটের গণনা বন্ধ করার জন্য ট্রাম্প আদালতে আসার যে ঘোষণা দিয়েছেন, আমাদের মনে হয় না আদালত তাতে সমর্থন দিবে। পেনসিলভেনিয়া এবং মিশিগান রাজ্যের ভোটের গতিপথ পরিবর্তন করতে পারে এমন কোনও বিরোধও আদালত পরিচালনা করতে পারে তা নিয়ে সন্দেহ রয়েছে।

মার্কিন সংবাদ সংস্থাগুলোতে প্রকাশিত ফলাফলে, হাড্ডাহাড্ডি লড়াইয়ে ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে এ পর্যন্ত বাইডেন পেয়েছেন ২৬৪টি। আর মাত্র ৬টি ইলেকটোরাল ভোট নিশ্চিত হলেই ২৭০ ইলেকটোরাল ভোট নিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হবেন বাইডেন। অন্যদিকে ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ইলেকটোরাল ভোট।

জর্জিয়া (১৬), নেভাডা (৬), নর্থ ক্যারোলিনা (১৫) আর পেনসিলভেনিয়া (২০) এই গুরুত্বপূর্ণ রাজ্যগুলোর ভোট গণনা এখনও বাকি। রাজ্যগুলোতে দুই প্রার্থীর তুমুল লড়াই চলছে। নেভাডার ৬টি ইলেকটোরাল ভোট পেলেই জয়ের টিকিট পাবেন বাইডেন, অন্যদিকে ২য় মেয়াদে ক্ষমতায় আসার লড়াই থেকে ছিটকে যাবেন ট্রাম্প।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবর বলছে, এর মধ্যে নেভাদা অঙ্গরাজ্যের ৮৮ শতাংশের বেশি ভোট গণনা শেষ। এই অঙ্গরাজ্যেও এগিয়ে আছেন বাইডেন। তিনি ৪৯ দশমিক ৩ শতাংশ ভোট পেয়েছেন, বিপরীতে ট্রাম্পের ভোট ৪৮ দশমিক ৭ শতাংশ। জর্জিয়ায় ট্রাম্পের থেকে একটু পিছিয়ে বাইডেন। এখানে ট্রাম্প ৪৯ দশমিক ৬ শতাংশ, বাইডেন ৪৯ দশমিক ২ শতাংশ ভোট নিয়ে তার ঘাড়ে নিঃশ্বাস নিচ্ছেন। তবে পেনসিলভেনিয়া ব্যবধান এখনও ২ শতাংশের বেশি।

করোনাভাইরাসে থাবায় বিধ্বস্ত আমেরিকায় নির্বাচনী প্রচারণা শুরু থেকে সমীক্ষা পিছিয়ে ছিলেন ট্রাম্প। বিপর্যস্ত অর্থনৈতিক অবস্থা, করোনায় আড়াই লাখের বেশি মানুষের মৃত্যু, বর্ণবাদসহ নানা বিষয়ে কোনঠাসা ছিলেন ট্রাম্প। তাই নির্বাচনে তার হারের বিষয়টা একবারেই অপ্রত্যাশিত নয়, বরঞ্চ সমানে-সমানেই লড়াইটাই প্রত্যাশিত ছিল না।

বাইডেন জিতেছেন যেসব রাজ্যে

কানেকটিকাট (৭), ডেলওয়ার (৩), ডিসট্রিক্ট অব কলম্বিয়া (৩), ইলিনয় (২০), ম্যারিল্যান্ড (১০), ম্যাসাচুসেটস (১১), নিউ জার্সি (১৪), নিউইয়র্ক (২৯), রোডি আইল্যান্ড (৪), ভারমন্ট (৩), ভার্জিনিয়ায় (১৩), নিউ ক্যালিফোর্নিয়া (৫৫), নিউ হ্যাম্পশায়ার (৪), আর্জেনিয়ায় (১১) এবং উইসকনসিনে (১০), মিশিগান জয় পেয়েছেন জো বাইডেন।

যেসব রাজ্যে জিতেছেন ট্রাম্প

অ্যালাবামা (৯), আরকানসাস (৬), ইন্ডিয়ানা (১১), কেন্টাটি (৮), লুইজিয়ানা (৮), মিসিসিপি (৬), নর্থ ডাকোটা (৩), ওকলোহোমা (৭), সাউথ ডাকোটা (৩), টেনেসি (১), ওয়েস্ট ভার্জিনিয়া (৫), ওয়েমিং (৩), কানসাস (৯), ওহিও (১১) ফ্লোরিডা (২৯) টেক্সাস (৩৮) জয় পেয়েছেন ট্রাম্প।

Please Share This Post in Your Social Media




কারিগরি সহায়তা: AMS IT BD