বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com
কোভ্যাক্স কর্মসূচির টিকা সরবরাহ শুরু

কোভ্যাক্স কর্মসূচির টিকা সরবরাহ শুরু

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) উদ্যোগে কোভ্যাক্স কর্মসূচির টিকা বিতরণ শুরু হয়েছে। বিশ্বের প্রথম দেশ হিসেবে এই কর্মসূচির টিকা পেয়েছে আফ্রিকার দেশ ঘানা।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) ঘানার রাজধানী আক্রায় পৌঁছেছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ভারতের সেরাম ইনস্টিটিউট উৎপাদিত করোনার টিকার ৬ লাখ ডোজ বলে খবর প্রকাশ করেছে বিবিসি।

কোভাক্স কর্মসূচির আওতায় ডব্লিউএইচও বিশ্বব্যাপী কোভিড -১৯ ভ্যাকসিনের প্রায় দুইশ’ কোটি ডোজ বছরের শেষের দিকে সরবরাহ করার লক্ষ্য নিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই কর্মসূচিটির লক্ষ্য হলো বিশ্বের সমস্ত দেশগুলির মধ্যে ভ্যাকসিনগুলি সুষ্ঠুভাবে ভাগ করে দেওয়া।

এক যৌথ বিবৃতিতে ডব্লিউএইচও ও জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ) বলেছে, এটি একটি ‘গুরুত্বপূর্ণ মুহূর্ত’।

করোনাকে প্রায় এক বছর আগে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও। করোনা মোকাবিলায় বৈশ্বিক কোভ্যাক্স উদ্যোগ ঘোষণার প্রায় আট মাস পর প্রথম চালান কোনো দেশে সরবরাহ করা হলো।

ডব্লিউএইচও ও ইউনিসেফ বলছে, প্রাথমিক চালানের অংশ হিসেবে ঘানায় ছয় লাখ টিকা সরবরাহ করা হয়েছে। পরে দেশটিতে আরও টিকা সরবরাহ করা হবে।

মহামারিটি শুরু হওয়ার পর থেকে পশ্চিম আফ্রিকার এই দেশটিতে প্রায় ৮১ হাজার মানুষের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন ৫৮২ জন। তবে দেশটিতে করোনায় সংক্রমিত ও মৃতের প্রকৃত সংখ্যা আরও বেশি হবে মনে করা হচ্ছে।

ডব্লিউএইচও ও ইউনিসেফ জানিয়েছে, কোভিড ভ্যাকসিনগুলির প্রথম চালানের একটি অংশ নিম্ন এবং মধ্যম আয়ের কয়েকটি দেশে দেওয়া হবে।

Please Share This Post in Your Social Media




কারিগরি সহায়তা: Next Tech