বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

ইমরান আউট, শাহবাজ ইন

ইমরান আউট, শাহবাজ ইন

আন্তর্জাতিক প্রতিবেদক:

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) নেতা ৭০ বছর বয়সী শাহবাজ শরিফ। তিনি হচ্ছেন দেশটির ২৩তম প্রধানমন্ত্রী।
আজ সোমবার বিকেলে দেশটির জাতীয় পরিষদের অধিবেশন তিনি ১৭৪ জন আইনপ্রণেতার ভোট পেয়ে প্রধানমন্ত্রী নির্বাচিত হন। ইমরানের দল পিটিআইয়ের এমপিরা এ অধিবেশন বর্জন করেন। পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পিটিআই প্রধানমন্ত্রী নির্বাচনের অধিবেশন বর্জন করায় শাহবাজ শরিফ তার জোটের ১৭৪ জন আইনপ্রণেতার রায়ে প্রধানমন্ত্রী নির্বাচিত হন। শাহবাজের প্রতিদ্বন্দ্বী ছিলেন পিটিআই’র শাহ মাহমুদ কোরেশি। কিন্তু ইমরানের দল পদত্যাগ করায় শাহবাজ বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। তিনি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই।

এর আগে পাকিস্তানের জাতীয় পরিষদ থেকে পদত্যাগের ঘোষণা দেন ইমরান খানের দল পিটিআই’র সদস্যরা। সোমবার দেশটির নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের মাত্র কয়েক মিনিট আগে তারা এ ঘোষণা দেন।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে বলা হয়েছে, বিকেলে দেশটির জাতীয় পরিষদ ভবনে পিটিআই চেয়ারম্যান ইমরান খানের সভাপতিত্বে দলের জাতীয় পরিষদ সদস্যদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। পরে পিটিআই’র কেন্দ্রীয় তথ্য সম্পাদক ফারুখ হাবিব এক টুইটে বৈঠক এবং পদত্যাগের বিষয়টি নিশ্চিত করে লেখেন, ‘আমদানি করা সরকার অস্বীকার করে আমাদের দল জাতীয় পরিষদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছে।’

মূলত ২০২৩ সালের আগস্টে পাকিস্তানের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই অনাস্থা ভোটে হেরে ক্ষমতা ছাড়তে হয়েছে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে। অতীতের ধারা অনুসরণ করে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতৃত্বাধীন জোট সরকারের পতনও হয়েছে মেয়াদ পূর্ণ করার আগেই।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech