বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

ইউক্রেনের ওদেসা ছাড়ার অপেক্ষায় শস্যভর্তি ১৬ জাহাজ

ইউক্রেনের ওদেসা ছাড়ার অপেক্ষায় শস্যভর্তি ১৬ জাহাজ

আন্তর্জাতিক ডেস্ক : 
শস্যভর্তি ১৬টি জাহাজ ইউক্রেনের ওদেসা ছাড়ার জন্য অপেক্ষা করছে। ক্ষেপণাস্ত্র হামলায় কয়েক ডজন যুদ্ধবন্দি নিহতের ঘটনার মধ্যে এমন চিত্র দেখা গেছে। যদিও শুক্রবারের ওই হামলাকে কেন্দ্র করে শস্য রপ্তানি নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। সংবাদ মাধ্যম আলজাজিরার প্রতিবেদনে আজ রোববার এমন তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদন বলছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয় শনিবার জানিয়েছে, ‘জাহাজগুলো ছাড়ার অপেক্ষায় আছে।’ যদিও ইউক্রেনীয় নেতার আশাব্যঞ্জক কথা সত্ত্বেও কোনো জাহাজ এখনও ইউক্রেনীয় বন্দর ছেড়ে যায়নি।

হেন্ড্রেন বলেছিলেন, ‘তারা যে সমস্যার মুখোমুখি হতে পারেন, তার মধ্যে একটি হলো—মানুষ আহত ও নিহত হয়েছে।’

হেন্ড্রেন আরও বলেছেন, ‘জাহাজগুলো ছেড়ে গিয়ে তা নোঙর করতে যুদ্ধে জড়িত জাতিদের মধ্যে ন্যূনতম বিশ্বাস জরুরি। যেটা গত শুক্রবার ডোনেটস্কের বিচ্ছিন্নতাবাদী-নিয়ন্ত্রিত অঞ্চল ওলেনিভকাতে হামলার ঘটনায় ক্ষুণ্ন হয়েছে।’

রাশিয়ার অভিযোগ, যুক্তরাষ্ট্রের তৈরি ‘হিমারস’ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ব্যবহার করে কিয়েভ ওই কারাগারে আঘাত করে। এতে কয়েক ডজন বন্দি নিহত হয়। যাদের মধ্যে কয়েকজনকে কিয়েভের মারিউপোলের আজভস্টাল স্টিল প্ল্যান্ট রক্ষার জন্য যুদ্ধের নায়ক হিসেবে বিবেচনা করা হয়েছিল।

যদিও ইউক্রেনীয় বাহিনী এই হামলা চালানোর কথা অস্বীকার করেছে এবং বলেছে যে, তারা আন্তর্জাতিক আইন মেনে বেসামরিক অবকাঠামোতে আঘাত করছে না।

জেলেনস্কি বলেন, ‘এটি রাশিয়ার পক্ষ থেকে একটি ইচ্ছাকৃত যুদ্ধাপরাধ, ইউক্রেনের যুদ্ধবন্দিদের ইচ্ছাকৃত হত্যা।’

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech