বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

নেপালে শক্তিশালী ভূমিকম্প

নেপালে শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক :
শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে নেপালে। স্থানীয় সময় রোববার (৩১ জুলাই) সকাল ৮টা ১৩ মিনিটে ৬ মাত্রার এই ভূকম্পন অনুভূত হয়েছে।

দেশটির জাতীয় ভূকম্পন পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্র জানিয়েছে, রাজধানী কাঠমান্ডু থেকে ১৪৭ কিলোমিটার পূর্ব ও দক্ষিণ-পূর্বে ভূমিকম্পটি সংঘটিত হয়। এটির উপকেন্দ্রের গভীরতা ছিল ১০ কিলোমিটার।

তবে এখন পর্যন্ত এতে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। নেপালে সাম্প্রতিক ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটছে। কাজেই এ ধরনের দুর্যোগ ব্যবস্থাপনায় সুপরিকল্পিত পদক্ষেপ নেয়া জরুরি হয়ে পড়েছে।

২০১৫ সালের ২৫ এপ্রিল পোখারা ও কাঠমান্ডুর মধ্যে রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার এক ভূমিকম্পে ৮ হাজার ৯৬৪ জনের প্রাণহানি ঘটেছিল। আহত হয়েছিলেন ২২ হাজার মানুষ।

গোরখা নামের ওই ভূমিকম্প উত্তর ভারতের কয়েকটি শহরেও অনুভূত হয়েছিল। পাকিস্তানের লাহোর, তিব্বতের লাসা ও বাংলাদেশের রাজধানী ঢাকা থেকেও সেই ভূমিকম্পটি টের পাওয়া গেছে।

ওই ভূমিকম্পে মাউন্ট এভারেস্টে তুষারধসের কারণে ২২ জন নিহত হন। পরে একই বছরের ১২ মে আরেকটি আফটারশকে দুই শতাধিক প্রাণহানি ও আড়াইহাজার মানুষ আহত হন। কাঠমান্ডু ও মাউন্ট এভারেস্টের মধ্যকার চীন সীমান্তে এই কম্পন অনুভূত হয়।

আর নেপালে এ যাবৎকালের সবচেয়ে বড় ভূমিকম্পটি অনুভূত হয় ১৯৩৪ সালে। ৮ মাত্রার ওই ভূকম্পনে কাঠমান্ডু, বাখতাপুর ও পাতানের বিভিন্ন শহর ধ্বংসস্তূপে পরিণত হয়।

 

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech