বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

যুদ্ধ শুরুর পর মোংলা বন্দরে প্রথম রাশিয়ান জাহাজ

যুদ্ধ শুরুর পর মোংলা বন্দরে প্রথম রাশিয়ান জাহাজ

আন্তর্জাতিক ডেস্ক : 
রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর মোংলা বন্দরে এসেছে রাশিয়ান পণ্যবাহী জাহাজ। আজ সোমবার বিকেল ৪টার দিকে রাশিয়ান পতাকাবাহী এম ভি কামিল্লা বন্দরের ৬ নম্বর জেটিতে এসে ভিড়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ৩৩২৮ দশমিক ২৩৭ মেট্রিক টন মেশিনারিজ পণ্য নিয়ে আজ বিকেলে জাহাজটি মোংলা বন্দরে ভিড়েছে। যুদ্ধ সে দেশের অভ্যন্তরীণ বিষয়। আমাদের দেশের চলমান বড় সব প্রকল্পের মেশিনারিজ বা অত্যাধুনিক যন্ত্রপাতি বিদেশ থেকে আমদানি করা হয়। তাই নিয়ম অনুযায়ী মোংলা বন্দরে আসছে এসব পণ্য। তবে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের জন্য কিছুদিন বিরতি থাকলেও রাশিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্ক ভালো, তাই এখন থেকে নিয়মিতভাবে রাশিয়ান জাহাজে করে পণ্য আসবে।

রূপপুর পারমাণবিক বিদুৎকেন্দ্রের জন্য মোংলা বন্দরে আমদানি হওয়া মেশিনারিজ পণ্যের শ্রমিক ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স নুরু অ্যান্ড সন্সের মালিক এইচ এম দুলাল বলেন, গত ২৮ জুন রাশিয়ার তামারুক বন্দর থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে জাহাজটি ছেড়ে আসে। জাহাজটিতে ১৩ জন নাবিক রয়েছেন। বিকেলে জাহাজটি নোঙর করার পর সন্ধ্যা থেকে পণ্য খালাস কাজ শুরু করা হবে।

তিনি আরও বলেন, এরপর এ পণ্য সড়কপথেই যাবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে। মূলত রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়ান জাহাজের আগমন এ বন্দরে সাময়িক বন্ধ ছিল। সর্বশেষ ২০২১ সালের ১৮ অক্টোবর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে এ বন্দরে এসেছিল রাশিয়ান পতাকাবাহী জাহাজ এম ভি ফেসকো আলিস।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech