বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

ইউক্রেন ছেড়েছে আরও দুটি শস্যবাহী জাহাজ

ইউক্রেন ছেড়েছে আরও দুটি শস্যবাহী জাহাজ

আন্তর্জাতিক ডেস্ক : 
ইউক্রেনের কৃষ্ণসাগর বন্দর থেকে আজ সোমবার ছেড়ে গেছে আরও দুটি শস্যবাহী জাহাজ। তুরস্কের প্রতিরক্ষামন্ত্রীর বরাতে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

আজ সোমবার ইউক্রেনের বন্দর ত্যাগ করেছে ভুট্টা ও সয়াবিনবাহী দুটি জাহাজ। শস্য রপ্তানিতে বাধা উঠিয়ে নেওয়ার বিষয়ে গত সপ্তাহে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের চুক্তি হয়। এরপর থেকে এখন পর্যন্ত ১০টি জাহাজ কৃষ্ণসাগর বন্দর ছেড়ে গেছে।

রাশিয়ার অবরোধের কারণে ইউক্রেনে লাখ লাখ টন শস্য আটকে আছে, যার ফলে আফ্রিকাসহ বহু দেশে খাদ্যের ঘাটতি ও উচ্চমূল্য দেখা দিয়েছে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে এ পর্যন্ত বিশ্বের অন্যতম খাদ্যভাণ্ডার ইউক্রেন থেকে শস্য রপ্তানি একেবারে বন্ধ ছিল। জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া-ইউক্রেন চুক্তির ফলে গত সপ্তাহে ২৭ হাজার টন ভুট্টা নিয়ে প্রথম জাহাজ ইউক্রেনের বন্দর ছাড়ে। ওই চুক্তির শর্ত অনুযায়ী, ইউক্রেনের শস্যবাহী জাহাজগুলো প্রথমে তুরস্কে যাবে। সেখানে পরিদর্শন করবে বিশেষ পর্যবেক্ষক দল, এরপর সেগুলো গন্তব্যে যাবে।

এর আগে গতকাল রোববার এক লাখ ৭০ হাজার টন শস্য ও সূর্যমুখী তেল বহনকারী চারটি জাহাজ ইউক্রেনের বন্দর ছেড়ে যায়।

গতকাল রোববার ইউক্রেনের বন্দরত্যাগ করা চারটি জাহাজ আজ সোমবার সন্ধ্যা নাগাদ ইস্তাম্বুল বন্দরে ভেড়ার কথা রয়েছে। আগামীকাল মঙ্গলবার এগুলো পর্যবেক্ষণ করা হবে। এরপর গন্তব্যে যাবে জাহাজগুলো

আজ সোমবার তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ইউক্রেনের বন্দর ইউজনি ছেড়ে আসা জাহাজ সাকুরায় ১১ হাজার টন সয়াবিন রয়েছে। তুরস্ক হয়ে এটির ইতালি যাওয়ার কথা। চোরনোমর্স্ক বন্দর ছেড়ে আসা অপর জাহাজ অ্যারিজোনায় ৪৮ হাজার ৪৫৮ টন ভুট্টা রয়েছে। এটি তুরস্কের দক্ষিণাঞ্চলীয় ইস্কেন্দেরুন বন্দরে ভেড়ার কথা রয়েছে।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech