বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

শ্রীলঙ্কার বন্দরে ভিড়ল চীনের সেই সামরিক নজরদারি জাহাজ

শ্রীলঙ্কার বন্দরে ভিড়ল চীনের সেই সামরিক নজরদারি জাহাজ

আন্তর্জাতিক ডেস্ক : 
শ্রীলঙ্কায় চীনের নির্মিত হাম্বানটোটা বন্দরে ভিড়েছে চীনের সামরিক নজরদারি জাহাজ ইউয়ান ওয়াং-৫। আজ মঙ্গলবার জাহাজটি বন্দরে ভিড়েছে।

অর্থ ও বাণিজ্য–সম্পর্কিত তথ্যের জন্য পরিচিত ‘রেফিনিটিভ’ ওয়েবসাইট ও স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে রয়টার্স এ কথা জানিয়েছে।

সম্প্রতি জাহাজটি ভারত এবং চীনের মধ্যে বিতর্কের কেন্দ্রে পরিণত হয়। শ্রীলঙ্কার বর্তমান অর্থনৈতিক সংকটে দেশ দুটি সবচেয়ে বড় দাতার ভূমিকায় রয়েছে।

ভারত আশঙ্কা করছে, দেশটির বড় ও শক্তিশালী প্রতিদ্বন্দ্বী চীন হাম্বানটোটা বন্দরকে সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার করবে। এশিয়া ও ইউরোপের প্রধান বাণিজ্যিক পথের পাশে এ বন্দরের অবস্থান।

ইউয়ান ওয়াং-৫ চীনের সবশেষ প্রজন্মের মহাকাশ নজরদারি জাহাজগুলোর একটি বলে মনে করছেন বিদেশি নিরাপত্তা বিশ্লেষকেরা। স্যাটেলাইট, রকেট ও আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ নজরদারিতে এ জাহাজ ব্যবহার করা হয়।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগন বলছে, চীনের পিপলস লিবারেশন আর্মির স্ট্র্যাটেজিক সাপোর্ট ফোর্স ইউয়ান ওয়াং জাহাজটি পরিচালনা করে থাকে।

ভারত ও যুক্তরাষ্ট্রের নিরাপত্তা উদ্বেগ সত্ত্বেও গত শনিবার শ্রীলঙ্কার সরকার জানায়, ইউয়ান ওয়াং-৫ হাম্বানটোটায় ভিড়তে পারবে, সে বিষয়ে দেশটি সায় দিয়েছে।

অন্যদিকে, জাহাজটিকে বন্দরে ভিড়তে না দিতে শ্রীলঙ্কাকে চাপ দেওয়ার অভিযোগ অস্বীকার করেছে ভারত।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech