বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

টানা তিন মাস রাশিয়ার তেলের সবচেয়ে বড় ক্রেতা চীন

টানা তিন মাস রাশিয়ার তেলের সবচেয়ে বড় ক্রেতা চীন

আন্তর্জাতিক ডেস্ক : 
জুলাইয়ে টানা তৃতীয় মাসের মতো রাশিয়া থেকে সর্বোচ্চ তেল আমদানি করেছে চীন। আজ শনিবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে।

অ্যাঙ্গোলা ও ব্রাজিলের মতো সরবরাহকারীদের থেকে কমিয়ে ডিসকাউন্ট মূল্যে রাশিয়া থেকে তেল আমদানি বাড়িয়েছে কিছু দেশ। বাৎসরিক হিসাবে অ্যাঙ্গোলা থেকে ২৭ শতাংশ আর ব্রাজিল থেকে ৫৮ শতাংশ তেল আমদানি কমিয়েছে চীন।

জুলাই মাসে গড়ে প্রতিদিন রাশিয়া থেকে ১৬ লাখ ৮০ হাজার ব্যারেল তেল আমদানি করেছে চীন। আর সৌদি আরব থেকে আমদানি করেছে দৈনিক ১৫ লাখ ৪০ হাজার ব্যারেল।

আর চীন এ বছরের শুরুর দিন থেকে জুলাই পর্যন্ত রাশিয়ার কাছ থেকে ৪৮৪ লাখ ৫০ হাজার ব্যারেল আর সৌদি আরবের কাছ থেকে ৪৯৮ লাখ ৪০ হাজার ব্যারেল তেল আমদানি করেছে।

এ ছাড়াও চীন মালয়েশিয়া থেকে এ বছর তেল আমদানি ১৮৩ শতাংশ বাড়িয়েছে। গত দুবছর ধরে মালয়েশিয়া অনেকটাই ইরান ও ভেনিজুয়েলার তেলের ট্রান্সফার পয়েন্ট হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

মে মাসে রাশিয়া থেকে চীন দিনে প্রায় ২০ লাখ ব্যারেল করে তেল আমদানি করেছে। জুলাইয়ে তা কমলেও রাশিয়ার তেলের সর্বোচ্চ ক্রেতার অবস্থান ঠিকই ধরে রেখেছে চীন।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech