বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

পাকা চুল প্রাকৃতিকভাবে কালো করার উপায়

পাকা চুল প্রাকৃতিকভাবে কালো করার উপায়

লাইফস্টাইল ডেস্ক :
বয়স বাড়লেই চুল পাকবে এমন ধারণা এখন আর খাটে না। আধুনিক সমাজব্যবস্থায় কাজের ধরনের বদলে চাপ বাড়ছে মনের ওপর। সেই সঙ্গে পরিবেশদূষণ, বেহিসাবি লাইফস্টাইল তো আছেই। তাই এখন বেশি নয়, কম বয়সেই চুলে পাক ধরছে সবার।

এমন পরিস্থিতিতে হতাশ না হয়ে কিংবা চুলের পাকা রং ঢাকতে কালার না করে মনোযোগী হন চুলের যত্নে। সেই সঙ্গে খাবারে আনুন পরিবর্তন। চুলে মেলানিনের পরিমাণ কমতে শুরু করলেই চুল কালো রং হারিয়ে সাদা রং ধারণ করে।

তাই বাইরের দিক থেকে চুলের যত্নে ব্যবহার করতে পারেন  জবা ফুল। এর জন্য কয়েকটা জবা ফুল ও তার পাতা নিন। এই দুই উপাদান ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। একটি ঘন মিশ্রণ তৈরি হবে। এই মিশ্রণে দুই চামচ নারকেল তেল মিশিয়ে দিন। তার সঙ্গে পরিমাণমতো পানি মিশিয়ে দিতে হবে। গোসল করতে যাওয়ার আধঘণ্টা আগে এটি মাথায় মেখে নিন।

তারপর ৩০ মিনিট শাওয়ার ক্যাপ পরে অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। কুচকুচে কালো চুল পেতে সপ্তাহে অন্তত তিন-চার দিন এই পদ্ধতি মেনে চলুন।

একই পদ্ধতিতে হেয়ার প্যাক তৈরি করতে পারেন মেহেদি, চায়ের লিকার, আমলকী দিয়ে। সপ্তাহে তিন দিন এসব প্যাক ব্যবহার করুন।

খাবারে পরিবর্তন আনতে প্রতিদিন খেতে পারেন কালোজিরার ভর্তা। কেননা, কালোজিরায় রয়েছে অ্যান্টিহিস্টামিন এবং অ্যান্টিফাঙালের মতো উপকারী উপাদান, যা চুলের যত্নে অত্যন্ত কার্যকর।
কালোজিরায় থাকা নানান উপাদান শুধু পাকা চুল কালো করতে নয়, সমাধান করতে পারে খুশকিরও। এ ছাড়া চুলের গোড়া মজবুত রাখা, মাথার ত্বকের বিভিন্ন সংক্রমণ এড়াতেও কালোজিরা দারুণ কাজ করে। কালোজিরা ভর্তা খাওয়ার পাশাপাশি চুলে নিয়মিত কালোজিরার তেল ম্যাসাজও চুল প্রাকৃতিকভাবে কালো করে।

 

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech