বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

গরমে চোখের যত্ন নেবেন যেভাবে

গরমে চোখের যত্ন নেবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক :
চোখ মানবদেহের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। এই গুরুত্বপূর্ণ অঙ্গটি ক্ষতিগ্রস্ত হলে বেশ সমস্যায় পড়তে হয় আমাদের। গরমে আবহাওয়ার কারণে চোখ বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হয়। এই গরমে চোখের যত্নে প্রয়োজনীয় কিছু পরামর্শ সম্পর্কে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

পরতে হবে কালো চশমা

আমরা জানি, সূর্যের অতিবেগুনি রশ্মি বা আলট্রাভায়োলেট রশ্মি শরীরের ক্ষতি করে। এই রশ্মি চোখেরও বেশ ক্ষতি করতে পারে। এটি চোখের মণিকে ক্ষতিগ্রস্ত করতে পারে; পাশাপাশি চোখের বিভিন্ন সমস্যাও বৃদ্ধি করতে পারে অতিবেগুনি রশ্মি। তাই এ সময় রোদ চশমা বা কালো চশমা ব্যবহার করুন। ফ্রেমের চারপাশ পুরু হলে ভালো হয়, তাহলে এটি ধুলাও প্রতিরোধ করতে পারে।

সাঁতারের সময়

এ সময়ে অলসভাবে সাঁতার কাটতে অনেকেই ভালোবাসেন। কিন্তু পুলের পানিকে বিশুদ্ধ রাখতে যে রাসায়নিক দ্রব্য এবং ক্লোরিন ব্যবহার করা হয়, সেটি চোখকে নষ্ট করে দিতে পারে। তাই সাঁতারের সময় ব্যবহৃত বিশেষ চশমা ব্যবহার করুন এবং সাঁতার কাটার পর পরিষ্কার পানি দিয়ে চোখ ভালোভাবে পরিষ্কার করুন।

ভেজা ভাব বজায় থাকে এমন চোখের ড্রপ

গরমে অনেকের ত্বক শুষ্ক হয়ে যায়। তবে এ সময়টায় শুধু ত্বকই নয়, চোখও শুষ্ক হয়ে যায়। তাই ভেজা ভাব বজায় থাকে এমন চোখের ড্রপ ব্যবহার করতে পারেন। এসব ড্রপ সাধারণত প্রিজারভেটিভ মুক্ত হয়। তবে যেকোনো ওষুধ ব্যবহারের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

এসির বাতাস সরাসরি লাগাবেন না

এয়ার কন্ডিশনারের (এসি) বাতাসে চোখ অনেক বেশি শুষ্ক ও স্পর্শকাতর হয়ে যেতে পারে। তাই এসিতে থাকলে এমন জায়গায় অবস্থান করুন যেখান থেকে বাতাস সরাসরি চোখে না লাগে।

প্রতিরক্ষামূলক চশমা পরুন

গরমের ছুটিতে অনেকেই ক্যামপেইনিং, বাইসাইকেলিং, ক্যাম্প ফায়ার এগুলোতে মেতে থাকেন। এসব করার সময় পরিষ্কার প্রতিরক্ষামূলক চশমা বা সাদা চশমা ব্যবহার করুন। এতে চোখ যত্নে থাকবে এবং সুরক্ষাও পাবে।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech