বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

হাতের লক্ষণ দেখে যেভাবে জানা যাবে হার্ট অ্যাটাকের ঝুঁকি!

হাতের লক্ষণ দেখে যেভাবে জানা যাবে হার্ট অ্যাটাকের ঝুঁকি!

লাইফস্টাইল ডেস্ক :
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) মতে, বিশ্বব্যাপী মৃত্যুর প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে হৃদ্‌রোগ। জীবনযাত্রা সম্পর্কে সচেতন না হওয়ায় এই ঝুঁকির মধ্যে রয়েছেন যেকোনো বয়সের নারী-পুরুষই। তবে আপনি কি জানেন? হাতের কিছু লক্ষণ রয়েছে যেগুলো দুর্বল হার্টের ইঙ্গিত দেয়।

হাতের এসব উপসর্গ দুর্বল হার্টের ইঙ্গিত দেয়ার পাশাপাশি যদি রোগীর উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, ডায়াবেটিস থাকে তবে বিশেষজ্ঞরা বলছেন সে রোগীর হার্টের নানা রোগে আক্রান্ত হওয়ার শঙ্কার সঙ্গে রয়েছে হার্ট অ্যাটাকের ঝুঁকিও।

আসুন জেনে নিই, হাতের কোন কোন লক্ষণ দেখে সহজেই বুঝে নিতে পারবেন খুব শিগগিরই আপনার হার্ট অ্যাটাক হওয়ার ঝুঁকি রয়েছে।

১. বিশেষজ্ঞরা বলছেন, যদি আপনার হার্টের স্বাস্থ্য ভালো না থাকে তবে আপনার আঙুলের ডগা ফুলে যাওয়া, এমনকি ফোস্কা পড়তেও দেখা যেতে পারে।

২. হৃদ্‌রোগের সমস্যা থাকলে নখের বৃদ্ধিও হ্রাস পেতে শুরু করে। এক্ষেত্রে তর্জনী ও বুড়ো আঙুলেই এ সমস্যা বেশি দেখা যায়।

৩. হার্টের সমস্যা থাকলে হাতের তালু বিবর্ণ হতে শুরু করে। চিকিৎসকরা বলছেন, হৃদ্‌যন্ত্র এবং তার পার্শ্ববর্তী রক্তনালিতে ব্যাকটেরিয়া সংক্রমণ হলেই হাতের তালু বিবর্ণ হওয়ার লক্ষণ স্পষ্ট হয়ে ওঠে।

৪. আপনি কি জানেন? আপনার হার্ট বা হৃদয় যদি দুর্বল হয় তবে তবে আপনার হাতও দুর্বল হতে শুরু করবে। এক্ষেত্রে আপনি হাতে জোর পাবেন না। হাত মুঠ করতে গেলে কিংবা কিছু ভারী জিনিস ওঠাতে গেলে এ সমস্যা আপনি বেশি অনুভব করতে পারবেন।

৫. নখের নিচে লাল বা বেগুনি রঙের হালকা সূক্ষ্ম একটি রেখা দেখতে পেলে বুঝবেন আপনার হার্টের সমস্যা রয়েছে। চিকিৎসা শাস্ত্রে, এ সমস্যাকে স‌্প্লিন্টার হেমারোজিং বলা হয়। এটি হৃদ্‌রোগের অন্যতম লক্ষণ। এই সমস্যায় রোগীর প্রায়ই জ্বর আসবে, সেই সঙ্গে থাকবে অনিয়মিত হৃদ্স্পন্দনও

এই লক্ষণগুলো দেখা দিলে দেরি না করে দ্রুত দক্ষ এবং অভিজ্ঞ একজন চিকিৎসকের শরণাপন্ন হওয়াটাই বুদ্ধিমানের কাজ হবে। প্রয়োজনীয় চিকিৎসা গ্রহণ করতে হবে।

পাশাপাশি অনিয়মিত খাওয়াদাওয়া, অস্বাস্থ্যকর জীবনযাপন, অতিরিক্ত মানসিক চাপের মতো কারণগুলো থেকে যতটা সম্ভব দূরে থাকতে হবে। জীবনযাত্রা সম্পর্কে সচেতন না হলে কম বয়েসেও থাবা বসাতে পারে হৃদরোগ। তাই হৃদরোগ থেকে দূরে থাকতে হলে খাদ্যাভাসের পাশাপাশি লাইফস্টাইলে আনতে হবে ইতিবাচক পরিবর্তন, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

 

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech