বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

যেনে নিন সম্পর্ক যেভাবে ভাঙতে পারে

যেনে নিন সম্পর্ক যেভাবে ভাঙতে পারে

লাইফস্টাইল ডেস্ক :
সঙ্গী মানে অনেকের কাছে ‘ও তো আছেই’ । একটু স্বীকৃতি, কৃতজ্ঞতা প্রকাশ এগুলোতে যেন চরম উদাসীনতা। অবসর পেলে সঙ্গীকে যে ভাবতে হয়, এসএমএসে হলেও সেটা জানানো যায়-এটা অনেকের কাছে খুব একটা গুরুত্ব পায় না।

সম্পর্ক নষ্টে এসব কারণ বেশ প্রভাব ফেলে। কঠিন দায়িত্ব থাকতেই পারে তাই বলে অপর মানুষটা কী করছে, তার কী ভালো লাগছে-এটা জানতে চাওয়ার সময় নিয়মিত না হোক একেবারেই যে হয় না সেটাওতো ঠিক না।

আর এসব কারণেই সম্পর্কগুলো বিচ্ছেদের দিকে গড়িয়ে যায়। কিছু সম্পর্কে এমন কিছু বিষয় থাকে যেগুলোর দ্রুত পদক্ষেপ নেয়া উচিত। হয় আলোচনা করে ঠিক করা উচিত নয়তো সেই সম্পর্ক থেকে বেরিয়ে আসা উচিত। অন্যথায় সারাজীবন পস্তাতে হতে পারে। কিছু সমস্যাকে ছোট করে দেখলেও সেটি কিন্তু ধীরে ধীরে বড় হতে থাকে। যার প্রভাব পড়ে পরবর্তী জীবনে। বিশেষজ্ঞদের মত হলো, এসব ক্ষেত্রে চুপ থাকা বা এড়িয়ে চলা যাবে না। বরং যত দ্রুত সম্ভব সমাধান খুঁজে বের করতে হবে।

সঙ্গীর লক্ষ্য নিয়ে উদাসীন

সঙ্গী মানে শুধু সুখের ভাগীদার নয়, দুঃখেও পাশে থাকা। আপনার স্বপ্ন, আপনার প্রত্যাশা, আকাঙ্ক্ষা কোনোকিছুই যদি তাকে স্পর্শ না করে তবে দুঃখিত, সেটি আসলে কোনো সম্পর্কই নয়। যিনি আপনার ভবিষ্যৎ নিয়ে মোটেই ভাবছেন না, তার সঙ্গে আপনি আর কতদূর যেতে পারবেন? সঙ্গী মানে পরস্পরের পাশে থাকা। তিনি আপনার পাশে না থেকেও কীভাবে সঙ্গী হতে পারেন? আপনার দুঃসময়ে তার ভরসার হাত যদি কাঁধেই না পেলেন, তাকে বয়ে বেড়ানোর তো কোনো অর্থ নেই!

মতামতকে গুরুত্ব না দিলে

কোনো কোনো প্রেমিক বা স্বামী থাকেন, যাদের বৈশিষ্ট্য হলো স্বৈরাচারী ধরনের। সম্পর্কে তাদের কথাই শেষ কথা। যেকোনো বিষয়ে তারা একাই মতামত দেন বা সিদ্ধান্ত গ্রহণ করেন। আপনার সঙ্গী কি আপনার মতামতকে গুরুত্ব দেন? নাকি তিনিও স্বৈরাচারীদের দলে? প্রথম দিকে এই বিষয়কে স্বাভাবিক মনে হতে পারে, এরপর একটা সময় তার এই স্বভাব আপনার কাছে অসহ্য মনে হতে থাকবে। এমন একজন মানুষের সঙ্গে কতদিন টিকে থাকতে চান, সিদ্ধান্ত আপনার।

সুযোগ পেলেই ছোট করে

এমন অনেক মানুষ আশপাশেই দেখতে পাবেন, যারা সুযোগ পেলেই সঙ্গীকে ছোট করে কথা বলেন। মানুষের সামনে ছোট করতে পারলে, আপনাকে অপমান করে কথা বলতে পারলেই যেন তার আনন্দ! সঙ্গীর মাঝে এমন স্বভাব দেখতে পেলে সতর্ক হোন। কারণ তার এই স্বভাব আপনাকে ভেতর থেকে ভেঙেচুরে দেবে। আপনার আত্মবিশ্বাস পুরোপুরি নষ্ট হয়ে যাবে। এমন মানুষের সঙ্গে কে আর কতদিন মানিয়ে চলতে পারে!

হিংসা করলে

 

সঙ্গী মানে পরস্পরের সুখে সুখী হতে জানা। কারণ তখন দুজন মিলেই এক। যদি আপনার সব সাফল্যে তিনি কেবল হিংসাই করেন, তবে সতর্ক হোন। ছোটখাটো বিষয়ে চিৎকার করলে, এমনকী গায়ে হাত তুললে সেই সম্পর্ক ভাঙবেই। কারণ এমন সম্পর্কে শেষটা ভয়ঙ্কর না হয়ে উপায় নেই!

 

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech