বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোটদানের প্রস্তাবে বিরত থাকল বাংলাদেশ ও ভারত

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোটদানের প্রস্তাবে বিরত থাকল বাংলাদেশ ও ভারত

আন্তর্জাতিক ডেস্ক :

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোটদানের প্রস্তাবে বিরত থাকল বাংলাদেশ ও ভারত। গতকাল সোমবার জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে একটি প্রস্তাব পাস হয়েছে। এ সময় ৯৪টি দেশ ওই প্রস্তাবের পক্ষে রায় দিলেও সরাসরি বিরোধিতা করেছে ১৪টি দেশ। নিরপেক্ষ অবস্থান বজায় রেখে বাংলাদেশ ও ভারতসহ ৭৩টি দেশ ভোটদান থেকে বিরত থেকেছে। আজ মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

জাতিসংঘের সাধারণ পরিষদে সোমবার গৃহীত প্রস্তাবে আন্তর্জাতিক আইন লঙ্ঘন ও ইউক্রেনে আক্রমণের কারণে সৃষ্ট ক্ষয়ক্ষতির জন্য প্রত্যাবাসন ও প্রতিকার ব্যবস্থা তৈরির কারণে রাশিয়াকে জবাবদিহি করার আহ্বান জানানো হয়। এই ভোটাভুটিতে মোট ৯৪টি দেশ ওই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। তবে, এ দিন বাংলাদেশ, ভারত ছাড়াও রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়া থেকে বিরত ছিল ভুটান, ব্রাজিল, মিসর, ইন্দোনেশিয়া, ইসরায়েল, নেপাল, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কাসহ ৭৩টি দেশ। ইউক্রেনে আগ্রাসন শুরুর পর ভারত বরাবরই রাশিয়ার পাশে থেকেছে। নিরাপত্তা পরিষদ, সাধারণ পরিষদ এবং মানবাধিকার পরিষদসহ জাতিসংঘে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত নানা প্রস্তাবে ভারত বেশিরভাগ সময়ই ভোটদান থেকে বিরত থেকেছে।

অন্যদিকে মোট ১৪টি দেশ এ দিন রাশিয়ার বিরুদ্ধে আনা এই রেজুলেশনের বিপক্ষে ভোট দিয়েছে। বিপক্ষে ভোট দেওয়া দেশগুলোর মধ্যে চীন, বেলারুশ, উত্তর কোরিয়া, ইরান, রাশিয়া ও সিরিয়ার নাম রয়েছে।

পাস হওয়া ওই প্রস্তাবে ইউক্রেনের বিরুদ্ধে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের জন্য রাশিয়াকে দায়ী হতে হবে বলে স্বীকৃতি দেওয়া হয়েছে। যার মধ্যে আগ্রাসনের মাধ্যমে জাতিসংঘ সনদের লঙ্ঘন, আন্তর্জাতিক মানবিক আইন এবং আন্তর্জাতিক মানবাধিকার আইনের লঙ্ঘনসহ রাশিয়াকে আন্তর্জাতিকভাবে অন্যায় কাজের সব আইনি পরিণতি বহন করতে হবে বলে বলা হয়েছে।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech