বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

পৃথিবীর মতো আরও একটি গ্রহের সন্ধান পেল নাসা

পৃথিবীর মতো আরও একটি গ্রহের সন্ধান পেল নাসা

আন্তর্জাতিক ডেস্ক :
মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা ঠিক পৃথিবীর মতো দেখতে আরও একটি গ্রহের সন্ধান পেয়েছে। বলা হয়েছে, ‍পৃথিবী থেকে প্রায় শতকোটি আলোকবর্ষ দূরের টিওআই-৭০০ গ্রহটিতে এমন তাপমাত্রা এবং পানি বিরাজ করছে, যা প্রাণ বিকাশের উপযোগী।

বিজ্ঞানীরা দাবি করেছেন, টিওআই আকারে পৃথিবীর প্রায় ৯০ শতাংশ। তবে মজার বিষয় হলো, এটি নিজের কক্ষপথ পূর্ণ করতে সময় নেয় মাত্র ২৮ দিন। যেখানে পৃথিবী সময় নেয় ৩৬৫ দিন। নাসার বিজ্ঞানীরা আরও বলছেন, পৃথিবীর মতো বাসযোগ্য গ্রহের খোঁজে এই আবিষ্কার একটি মাইলফলক হয়ে থাকবে।

এর আগে, ২০২০ সালেও টিএএসএস অন্য আরেকটি নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরতে থাকা গ্রহ আবিষ্কার করেছিল যা অনেকটাই পৃথিবীর মতো। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত নাসার জেট প্রপালশন ল্যাবরেটরি (জেপিএল) এক বিবৃতিতে বলেছে, ‘আমরা মহাবিশ্বে যে কয়টি সোলার সিস্টেমকে জানি যেখানে এমন বাসযোগ্য গ্রহ থাকতে পারে, তার মধ্যে এটি একটি।’

নাসা জানিয়েছে, টিওআই-৭০০ গ্রহটি ‍পৃথিবী থেকে ১০০ আলোকবর্ষ দূরের ডোরাডো নক্ষত্রপুঞ্জের একটি শীতল তারকাকে কেন্দ্র করে আবর্তিত হয়। ‘এম ডোয়ার্ফ বা বামন’ শ্রেণির এই এই তারকাগুলোর আকার-আকৃতি সাধারণত আমাদের সৌর জগতের সূর্যের মতোই হয়।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech