বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

চীনে করোনায় মৃত্যুর মিছিল, মাসে প্রাণহানি ৬০ হাজার

চীনে করোনায় মৃত্যুর মিছিল, মাসে প্রাণহানি ৬০ হাজার

আন্তর্জাতিক ডেস্ক :

চীনে করোনায় দিনদিন দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। সম্প্রতি দেশটির দেওয়া তথ্য নিয়ে সমালোচনার পর থেকেই যেন বেড়ে চলেছে এই মৃত্যু। শনিবার (১৪ জানুয়ারি) জানানো হয়েছে, গত এক মাসে মৃত্যু হয়েছে ৬০ হাজারের কাছাকাছি। গত মাসে করোনায় শূন্য-কোভিড নীতি তুলে নেওয়ার পর থেকে এই মৃত্যু বেড়ে যাওয়া বৈশ্বিক সমালোচনার মধ্যে পড়েছে দেশটি। খবর রয়টার্সের।

ডিসেম্বরের শুরুতে বেইজিং হঠাৎই তার তিন বছরের ভাইরাস প্রতিরোধে নেওয়া ঘন ঘন পরীক্ষা, ভ্রমণে বাধা এবং কড়াকড়ি লকডাউন নীতি থেকে সরে আসে। ব্যাপক আন্দোলনের মুখে এই নীতি তুলে নিলে দেশটিতে করোনায় সংক্রমণ ও মৃত্যু বাড়তে থাকে। এখন শনাক্তের সংখ্যা এক দশমিক চার বিলিয়ন পার হয়ে গেছে।

শনিবার একজন স্বাস্থ্য কর্মকর্তা বলেছিলেন, কোভিড জ্বর এবং জরুরি হাসপাতালে ভর্তির শীর্ষে পৌঁছেছে এবং হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ক্রমাগত হ্রাস পাচ্ছে।

জাতীয় স্বাস্থ্য কমিশনের (এনএইচসি) অধীনে ব্যুরো অব মেডিকেল অ্যাডমিনিস্ট্রেশনের প্রধান জিয়াও ইয়াহুই মিডিয়া ব্রিফিংয়ে জানিয়েছেন, ৮ ডিসেম্বর থেকে ১২ জানুয়ারি পর্যন্ত কোভিডে আক্রান্ত হয়ে হাসপাতালে মৃত্যুর মোট সংখ্যা ৫৯ হাজার ৯৩৮ এ দাঁড়িয়েছে।

তিনি বলেছেন, এর মধ্যে পাঁচ হাজার ৫০৩ জন কোভিডের কারণে শ্বাসকার্য বন্ধ হয়ে মারা গেছে। বাকিরা কোভিডের পাশাপাশি অন্যান্য রোগে ভুগছিল।

যদিও আন্তর্জাতিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা এই বছর কমপক্ষে এক মিলিয়ন কোভিড-সম্পর্কিত মৃত্যুর পূর্বাভাস দিয়েছেন।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech