বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

কিয়েভকে একটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করবে নেদারল্যান্ডস

কিয়েভকে একটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করবে নেদারল্যান্ডস

আন্তর্জাতিক ডেস্ক :

কিয়েভকে একটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করবে নেদারল্যান্ডস। যুক্তরাষ্ট্র সফরে গিয়ে ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট এ তথ্য জানিয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে রয়টার্স ও আল-জাজিরা।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করতে বর্তমানে ওয়াশিংটনে রয়েছেন মার্ক রুট। ডাচ সংবাদমাধ্যম এএনপি জানিয়েছে, ইউক্রেনে প্রতিরক্ষা ব্যবস্থা পাঠাতে যুক্তরাষ্ট্র ও জার্মানির নেওয়া উদ্যোগে নেদারল্যান্ডস অংশ নেবে। বিষয়টি নিয়ে আলোচনার জন্য জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেছেন মার্ক রুট।

এদিকে রুশ ক্ষেপণাস্ত্র হামলা থেকে আত্মরক্ষায় প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার ব্যবহার শিখতে যুক্তরাষ্ট্রে পৌঁছেছে একদল ইউক্রেনীয় সেনা। কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় সময় রবিবার সন্ধ্যায় ওকলাহোমা রাজ্যের ফোর্ট সিলে ইউএস আর্মি এয়ার ডিফেন্স আর্টিলারি স্কুলে পৌঁছায় তারা। সেখানকার কর্নেল কার্টিস কিং টুইটারে দেওয়া এক পোস্টে বিষয়টি নিশ্চিত করেছেন।

গত বছরের শেষের দিকে রুশ বিমান হামলা মোকাবিলায় ইউক্রেনকে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের প্রতিশ্রুতি দেয় ওয়াশিংটন। ওকলাহোমায় বর্তমানে কতজন ইউক্রেনীয় সেনা রয়েছে সেটি স্পষ্ট নয়। তবে এ মাসের গোড়ার দিকে পেন্টাগন জানিয়েছে, কিয়েভ থেকে এই প্রশিক্ষণের জন্য ৯০-১০০ জন যুক্তরাষ্ট্রে আসার কথা রয়েছে। প্যাট্রিয়ট সিস্টেম কিভাবে পরিচালনা ও রক্ষণাবেক্ষণ করতে হয় সেটি শিখতে কয়েক মাসের একটি প্রশিক্ষণ কোর্স জরুরি।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech