বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

ব্যক্তিত্ব অনুসারে ক্যারিয়ার গড়ার ৭ উপায়

ব্যক্তিত্ব অনুসারে ক্যারিয়ার গড়ার ৭ উপায়

লাইফস্টাইল ডেস্ক :

মাছ যেমন গাছে উঠতে পারে না, তেমনি একজন শিল্পী থেকে গণিতের শিক্ষক হওয়া সম্ভব না। প্রতিটি ব্যক্তির আলাদা দক্ষতা রয়েছে। এই দক্ষতা অনুযায়ী সবার ক্যারিয়ার নির্বাচন করা উচিত।  আপনি কেন এমন একটি চাকরি করবেন যা আপনাকে আনন্দ দেয় না? তার চেয়ে বরং দক্ষতাকেই ক্যারিয়ার বানিয়ে ফেলুন। এতে আপনি কাজ করে শান্তি পাবেন। ব্যক্তিত্বের ধরন অনুযায়ী চললে সঠিক ক্যারিয়ারটি বেছে নেওয়া সহজ হবে।

আপনি কী বাস্তবসম্মত?

বাস্তবসম্মত মনোভাবের মানুষ কর্মজীবনের ক্ষেত্রে নিখুঁত হয়ে থাকেন। এ ক্ষেত্রে আপনি গাছপালা, প্রাণী বা যন্ত্রপাতি নিয়ে কিছু করার জন্য ভেবে দেখতে পারেন। আপনি একজন পশুচিকিৎসক হতে পারেন। অথবা যান্ত্রিক এবং ব্যবহারিক দিক জড়িত এমন কিছু সম্পর্কিত একটি কাজ করতে পারেন।

আপনি কী চিন্তাবিদ?

মানুষ হিসেবে আপনি কী কোনো ধারণা বা কৌশল নিয়ে ভাবতে পছন্দ করেন? মানসিকভাবে সমস্যাগুলি খুঁজে বের করেন? তবে নিঃসন্দেহে এমন পেশায় প্রবেশ করা উচিত যেটি সমস্যা সমাধান করে থাকে। সম্ভবত বৈজ্ঞানিক কিছু্র সাথে জড়িত এমন কিছু। অথবা গণিতের শিক্ষক হিসেবেও চিন্তাবিদরা সফলতা পেয়ে থাকেন।

আপনি কী শৈল্পিক?

অনেকেই নাটক, সঙ্গীত, নৃত্য এবং লেখার মতো ক্রিয়াকলাপ করতে পছন্দ করেন। তাদের মধ্যে একটি শক্তিশালী শৈল্পিক দিক রয়েছে। এ ধরনের মানুষের পুনরাবৃত্তিমূলক বা উচ্চ আদেশের

কাজগুলি এড়িয়ে চলতে হবে। এদের নিজ নিজ সৃজনশীল ক্ষেত্রে চাকরির দিকে মনোযোগী হওয়া উচিত। এটি তাদের নিজেদের প্রকাশ করতে দেয়। সেইসাথে মৌলিক এবং স্বাধীন হতে দেয়।

আপনি কী সাহায্যকারী?

মানুষ, প্রাণী এমনকি গাছপালাকে সাহায্য করতে আপনার ভাল লাগে? এ ক্ষেত্রে নার্সিং, শিক্ষকতা, এনজিওর মতো চাকরিগুলি বাছাই করে নেওয়া ভাল। এ ধরনের মানুষ একজন দুর্দান্ত পরামর্শদাতাও হতে পারে।

আপনি কী আকৃষ্টকারী?

অনেকেই আছে যারা প্রকল্প পরিচালনা করতে পারদর্শী।  অনেকেই নেতৃত্ব দেওয়া বা আকৃষ্ট   করা পছন্দ করে। এ ধরনের মানুষের আগেই বৈজ্ঞানিক এবং বিশ্লেষণাত্মক কাজ এড়ানো উচিত। তাদের এমন কোনো ব্যবসা বা চাকরি বেছে নিতে হবে যেখানে নেতৃত্বের দক্ষতা প্রয়োজন। এ ধরনের কাজ তাদের উদ্যমী করে তুলে।

আপনি কী সংগঠক?

কিছু মানুষ আছে যারা আয়োজন করতে পছন্দ করে। এরা সাধারনত একটা রুটিনের অনুরাগী হয়ে থাকে। তারা নিয়মতান্ত্রিক উপায়ে রেকর্ড রাখতে পারদর্শী হয়। এদের উচিত কাঠামোগত ক্রিয়াকলাপ রয়েছে এমন কিছু ক্যারিয়ার হিসেবে বেছে নেওয়া। ইভেন্ট ম্যানেজমেন্টে কাজ করা এদের জন্য সর্বোত্তম।

 

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech