বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

যেভাবে ভ্রমণকে করে তুলবেন আরামদায়ক

যেভাবে ভ্রমণকে করে তুলবেন আরামদায়ক

লাইফস্টাইল ডেস্ক :
ভ্রমণ করার সময় আমরা সবাই আগে বাজেট করে থাকি। এরপর প্রস্তুতি নেই। এ ক্ষেত্রে শুধুমাত্র প্রয়োজনীয় জিনিসগুলি প্যাক করুন। চেষ্টা করুন বহুমুখী পোশাক বাছাই করতে। ডিজিটাল সরঞ্জামগুলি নিয়ে নিন। ভ্রমণে অবশ্যই হালকা আইটেমগুলি বেছে নিন। এতে করে আপনি স্বাচ্ছন্দ্যে ভ্রমণ করতে পারেন। নানা ভাবে বাজেট কমিয়ে আনলে, লাগেজ কম বহন করলে আপনি ভ্রমণে অনেক স্বাচ্ছন্দ্য  বোধ  করবেন ।

হোস্টেল বা গেস্টহাউসে থাকুন

ঘুরতে গেলে হোস্টেল বা গেস্টহাউসে থাকুন। এই জায়গাগুলি কম ব্যয়বহুল হয়। হোটেল একটু বেশিই ব্যয়বহুল হয়। নানা রকম সার্ভিস দিয়ে চার্জ বাড়িয়ে নিবে। মনে রাখবেন, ঘুরতে গেলে হোটেলে কম থাকা হবে। তাই এসব অতিরিক্ত সার্ভিস আপনার কোনো সুবিধায় আসবে না। হোস্টেল বা গেস্টহাউস আপনাকে ভ্রমণের অভিজ্ঞতার উপর ফোকাস করতে সাহায্য করবে।

প্রয়োজনীয় জিনিসগুলি প্যাক করুন

ভ্রমণের জন্য প্রয়োজনীয় আইটেমগুলির একটি তালিকা তৈরি করুন। পাসপোর্ট, মানিব্যাগ, ফোন, চার্জার এবং পোশাক তালিকায় রাখুন। যেসব জিনিসের প্রয়োজন নেই তা বহন করতে যাবেন না।

বহুমুখী পোশাক নির্বাচন করুন

প্রত্যেক দিনের জন্য পোশাক প্যাক করা থেকে বিরত থাকুন। ভ্রমণে বহুমুখী পোশাকের আইটেমগুলি বেছে নিন। যা বিভিন্ন উপায়ে পড়া যেতে পারে। যেমন- এমটি স্কার্ফ আপনি নানা ভাবে পরিধান করতে পারবেন। আবার টি-শার্ট নিলে, একদিন টি-শার্ট পড়ুন। অন্যদিন তা কোনো শার্ট বা স্কার্ফের সাথে পড়তে পারেন।

ব্যাকপ্যাক ক্যারি করুন

বড় বা ভারী স্যুটকেসের পরিবর্তে একটি ব্যাকপ্যাক বহন করুন। ক্যারি-অন স্যুটকেসও বেছে নিতে পারেন। এগুলো বহন করা সহজ। দ্রুত ঘোরাফেরা করতে সাহায্য করবে।

প্যাকিং কিউব ব্যবহার করুন

প্যাকিং কিউব আপনাকে সংগঠিত রাখবে। স্যুটকেসে সর্বাধিক জায়গা তৈরি করতে সহায়তা করতে পারে। প্যাকিং কিউব জামাকাপড়, প্রসাধন সামগ্রী এবং অন্যান্য আইটেমগুলি আলাদা করতে সাহায্য করে। জ্যাকেট এবং সোয়েটারগুলির মতো ভারী জিনিসগুলিকে সংকুচিত করতেও এগুলো ব্যবহার করতে পারেন।

ছোট বোতলে প্রসাধন সামগ্রী নিন

শ্যাম্পু, কন্ডিশনার এবং অন্যান্য প্রসাধন সামগ্রীর বোতল বহন করা এড়িয়ে চলুন। মিনি-প্যাক বা ছোট বোতলে করে প্রসাধন সামগ্রী বহন করুন। এতে লাগেজের ওজন কম হবে। জায়গা বেঁচে যাবে অনেক।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech