বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

ভারতে বিতর্কিত নাগরিকত্ব আইন কার্যকর

ভারতে বিতর্কিত নাগরিকত্ব আইন কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক:

গোটা দেশজুড়ে বিক্ষোভের মধ্যেই ‘বিতর্কিত’ নাগরিকত্ব সংশোধন আইন (সিএএ) কার্যকর করলো ভারত।

শুক্রবার (১০ জানুয়ারি) রাতে গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে আইনটি কার্যকরের কথা জানিয়েছে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন ক্ষমতাসীন বিজেপি সরকার। এতে এদিন থেকেই নতুন নাগরিকত্ব আইন কার্যকরের কথা বলা হয়েছে।

ভারতে প্রথমবার ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব দেওয়া নিয়ে দেশজুড়ে বিতর্ক তৈরি হয়। শুরু হয় বিক্ষোভ। মারা যায় বেশ কয়েকজন মানুষ।

দেশটির বহুল বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল ২০১৯ সালের ১১ ডিসেম্বর পার্লামেন্টে পাস হয়। গেজেটে বলা হয়েছে, ২০১৯ সালের নাগরিকত্ব সংশোধনী আইনের সাব-সেকশন (২) এবং সেকশন-১ অনুযায়ী সরকার ঘোষণা করছে, ২০২০ সালের ১০ জানুয়ারি থেকে আইন কার্যকর হলো।

নতুন এ নাগরিকত্ব আইনে প্রতিবেশী বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে দেশটিতে গিয়ে বসবাসরত অমুসলিমদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। ৩১ ডিসেম্বর ২০১৪ সালের আগে আসা অমুসলিমদের অবৈধ অভিবাসী হিসেবে ঘোষণা করা হবে না, তবে তাদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে।

এর আগে আসামের চূড়ান্ত নাগরিক তালিকা (এনআরসি) থেকে বাদ পড়েন ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন। বাদ পড়াদের অধিকাংশই মুসলিম। তখনও এই নাগরিকত্ব আইন পাস হয়নি।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech