বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

অবৈধ যানে বরিশালে বাড়ছে যানজট

অবৈধ যানে বরিশালে বাড়ছে যানজট

যানজটমুক্ত নিরাপদ ও বিশুদ্ধ বাতাসের শহর বরিশালে যানজট এখন অন্যতম সঙ্কট। নগরীর সদর রোডে, জেলখানা মোড়, বাংলাবাজার, আমতলা মোড়, সাগরদী থেকে রূপাতলী বাস টার্মিনাল, নতুন বাজার, নথুল্লাবাদসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে যানজট এখন নিত্যদিনের ঘটনা।

একাধিক সূত্রে জানা গেছে, সরকারি কোন কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই এই শহরে চলছে অন্তত ১১ হাজার অবৈধ যানবাহন। জেলার বিভিন্ন উপজেলায় চলাচলের অনুমতি পাওয়া থ্রি হুইলার যানগুলোও নগরীর রাস্তাঘাট দখল করেছে।

এগুলো নিয়ন্ত্রণ করা যাদের দায়িত্ব সেই ট্রাফিক বিভাগ শুধু হা করে দেখছে তাদের চোখের সামনে চলছে হাজার হাজার যানবাহন।

আর এই সুযোগে অবৈধ যান থেকে প্রতিমাসে আদায় হওয়া অর্ধকোটি টাকার চাঁদা ভাগাভাগি হচ্ছে ট্রাফিকের কতিপয় কর্মকর্তা, রাজনৈতিক নেতা আর কথিত শ্রমিক নেতাদের মাঝে। নগরীকে যানজটমুক্ত করতে অননুমোদিত যান বন্ধের দাবি জানিয়েছেন সামাজিক সংগঠনের নেতারা।

মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ সূত্র জানায়, সিটি করপোরেশন থেকে বিগত দুই মেয়রের আমলে ব্যাটারী চালিত ২ হাজার ৬১০টি অটোরিকশার লাইসেন্স দেয়া হয়। কিন্তু বর্তমান মেয়র ক্ষমতা গ্রহণের পর ওইসব অটোরিকশার লাইসেন্স নবায়ন বন্ধ করে দেয়।

বর্তমান পরিষদ ব্যাটারী চালিত অটোরিকশার লাইসেন্স আর নবায়ন করবে না। সে হিসেবে গত ২ বছর ধরে নগরীতে অবৈধভাবে চলাচল করছে ওই অটোরিকশাগুলো।

অবৈধ অটোরিকশার বিরুদ্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোন ব্যবস্থা না নেয়ায় প্রতিদিন এই নগরীতে নামছে অনুমোদনবিহীন নতুন নতুন অটোরিকশা। ট্রাফিক বিভাগের হিসেবে বর্তমানে নগরীতে ৫ হাজারের বেশী অবৈধ অটোরিকশা দাপিয়ে বেড়াচ্ছে।

নগরীতে চলার জন্য মেট্রোপলিটন পরিবহন কমিটি ৬০০টি থ্রি হুইলার (মাহিন্দ্রা) অনুমোদন দিলেও জেলার শত শত মাহিন্দ্রা নগরীতে এসে চলাচল করছে প্রতিদিন। ট্রাফিক বিভাগ তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছে না। এছাড়াও যথযাথ কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে নগরীতে চলছে গ্যাস চালিত ১ হাজার ২৫০টি সিএনজি (এলপিজি)।

মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) মো. জাকির হোসেন মজুমদার বলেন, নিয়মিত অবৈধ যানের বিরুদ্ধে মামলা এবং আটক হচ্ছে। অবৈধ যানের সঙ্গে অনেকের সম্পৃক্ততা আছে। ট্রাফিক পুলিশের অভিযানে তারা অসন্তুষ্ট হয়। তারপরও পুলিশ অভিযান অব্যাহত রেখেছে।

তিনি আরও বলেন, আগের চেয়ে বরিশাল নগরীতে যানজট অনেক কমেছে। যানজট কমাতে ট্রাফিক বিভাগের নিয়মিত অভিযান চলছে।

তবে শুধু ট্রাফিক বিভাগের একার পক্ষে শহর যানজটমুক্ত করা সম্ভব নয় বলে তিনি জানান।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech