বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com
নলছিটিতে মুজিববর্ষ উপলক্ষে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা

নলছিটিতে মুজিববর্ষ উপলক্ষে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা

মুজিববর্ষ উপলক্ষে হারিয়ে যাওয়া গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা পুনরুদ্ধার করতে ঝালকাঠির নলছিটিতে আয়োজন করা হয়েছে ঘোড় দৌড় প্রতিযোগীতা। হারিয়ে যেতে বসা গ্রামীণ ঐতিহ্যবাহী ঘোড়দৌড় দেখতে পেয়ে খুশি স্থানীয়রা। এই প্রতিযোগিতা ঘিরে পুরো গ্রাম জুড়ে তৈরি হয়েছে উৎসবের আমেজ। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) বিকালে উপজেলার কুলকাঠি ইউনিয়নের কুলকাঠি গ্রামের ইউপি সদস্য জালাল মল্লিকের আয়োজনে স্থানীয় মল্লিক বাড়ি প্রাঙ্গণে ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিভিন্ন এলাকার প্রতিযোাগীরা খেলায় অংশ নেয়।

মোট ৫০টি ঘোড়া এই প্রতিযোগিতায় অংশ নেয়। স্থানীয়রা বলেন, আগে বিভিন্ন স্থানে ঘোড়দৌড় দেখা যেতো। কিন্তু এখন সচরাচর আর এসব খেলা দেখা যায় না। প্রায় হারিয়েই যেতে বসেছে এই খেলা। দীর্ঘদিন পরে আবারও নিজেদের গ্রামে এমন প্রতিযোগিতা আয়োজন করায় বেশ খুশি তারা।

বিশেষ করে একসাথে এতগুুুুলো ঘোড়ার দৌড় প্রতিযোগিতা এই প্রথমবারের মতো দেখছেন। স্থানীয় যুবক সাকিব তালুকদার, শিহাব তালুকদার, সজিব হাওলাদার, রাব্বি, আরাফাত, আরিফ, নাঈম বলেন, তাদের এই গ্রামের প্রতিটি বাড়িতে একটা উৎসবের আমেজ তৈরি হয়েছে। গ্রামের প্রায় প্রতিটি বাড়িতে থেকে মানুষ আসছেন ঘোড়দৌড় দেখতে। ঘোড়দৌড় দেখতে আসা রাশেদ মল্লিকের মেয়ে চতুর্থ শ্রেণির ছাত্রী রাবিয়া মল্লিক বলেন, জীবনে প্রথমবার এতগুলো ঘোড়া দেখতে পেয়ে অনেক খুশি সে। প্রতিবছর যেন এমন প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় অংশ নেওয়া আবু ফকির বলেন, তারা প্রতিবছর এই খেলায় অংশগ্রহণ করেন। যেখানেই এই খেলা হয় তারা সেখানে অংশ নেন। খেলা দেখিয়ে তারা পুরস্কার পান, এতে তাদের বেশ ভালো লাগে।

কিন্তু এই প্রথম এতগুলো ঘোড়া প্রতিযোগিতায় অংশ নিয়েছেন তিনি। আয়োজক কমিটির সভাপতি জালাল মল্লিক বলেন, ঘোড়দৌড় গ্রাম বাংলার একটি ঐতিহ্যবাহী খেলা। কিন্তু এই ঐতিহ্যবাহী খেলাটি কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে। তাই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে জন্মশত বার্ষিকী উপলক্ষে সেই খেলাকে পুনরুদ্ধার করতে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, কুলকাঠি ইউপি চেয়ারম্যান এইচ এম আখতারুজ্জামান বাচ্চু বলেন, মুজিববর্ষ উপলক্ষে ঘোড়দৌড় প্রতিযোগিতা আয়োজন করায় আয়োজক কমিটির সভাপতি ইউপি সদস্য জালাল মল্লিককে ধন্যবাদ জানাই। দীর্ঘদিন করোনার কারণে মানুষ ঘরবন্দী ছিলো, আজকে এই খেলা দেখে মানুষ আনন্দিত হয়েছে। প্রতিবছর এই খেলা অব্যাহত রাখতে তিনি সব ধরনের সহযোগিতা করার আশ্বাস দেন।

Please Share This Post in Your Social Media




কারিগরি সহায়তা: Next Tech