বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

তাসকিনকে ট্রাম্পকার্ড করে সেমিফাইনাল খেলবে বাংলাদেশ

তাসকিনকে ট্রাম্পকার্ড করে সেমিফাইনাল খেলবে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক :

আসলেন, বল করলেন, প্রতিপক্ষের উইকেট তুলে নিলেন। তিন ম্যাচে ঠিক প্রথম ওভারে বাংলাদেশের পেসার তাসকিন আহমেদের পরিসংখ্যান এমন। প্রথমে বল করতে আসা তাসকিনের পেস আগুন থেকে নিরাপদ থাকতে পারেনি গত তিন ম্যাচের বিপক্ষ দল। এ জন্য তাসকিনকে ট্রাম্পকার্ড করে সেমিফাইনাল খেলবে, এটা চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের জন্য দুঃস্বপ্ন নয়।

মাত্র দুটি ম্যাচ জিতলে ক্রিকেটের ইতিহাসে রচনা করা যাবে নতুন অধ্যায়। যদিও প্রতিপক্ষ হিসেবে থাকবে শক্তিশালী ভারত ও পাকিস্তান। তবুও এই দুই ম্যাচে তুরুপের তাস হতে পারেন পেসার তাসকিন আহমেদ। সঙ্গে যোগ দিতে পারেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান এবং হাসান মাহমুদেরা।

আগামীকাল বুধবার দুপুর ২টায় অ্যাডিলেডের সবুজ গালিচা অপেক্ষা করছে ভারত-বাংলাদেশ ম্যাচের জন্য। গ্রুপ ‘বি’ এর পয়েন্ট টেবিলের তিনে আছে বাংলাদেশ, দুইয়ে ভারত। উভয়ের পয়েন্ট চার। সেমিফাইনালে ওঠার জন্য দুই দলই মুখিয়ে আছে জয় তুলে নেওয়ার।

অবশ্য আগে থেকেই সমীহ করে কথা বলছেন অধিনায়ক সাকিব আল হাসান। সাকিবের এরকম কথা বলার পিছনে কারণ রয়েছে। তিনি ব্যাট-বলের লড়াইয়ে ভারত ও পাকিস্তানের বিপক্ষে নিজেদের খুঁজে পাচ্ছেন না। তবে সাকিবদের স্বস্তি আসতে পারে পেসারদের হাত ধরে। আর বোলিং নেতা হতে পারেন তাসকিন।

লাল-সবুজের দল গত ২৪ অক্টোবর নেদারল্যান্ডসের বিপক্ষে এবং ৩০ অক্টোবর জিম্বাবুয়ের বিপক্ষে যে জয় পেয়েছে, তার পিছনে বড় ভূমিকা রেখেছেন পেসার তাসকিন আহমেদ। দুটিতেই হয়েছেন ম্যান অব দ্য ম্যাচ। কেবল জ্বলে উঠতে পারেননি ২৭ অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। সেদিনের হারের কারণও হয়তো তাসকিনের জ্বলে না ওঠা। অবশ্য এই তিন ম্যাচেই গতি দানব তাসকিন প্রথম ওভারেই তুলে নিয়েছেন উইকেট। তাই ভারত ও পাকিস্তানের বিপক্ষে তাসকিনের উপরে ভরসা রাখা যেতে পারে।

নেদারল্যান্ডসের বিপক্ষে তাসকিন আহমেদ ৪ ওভার বল করে ২৫ রান দিয়ে তুলে নিয়েছিলেন ৪ উইকেট। এর মধ্যে ডট বল আদায় করেছিলেন ১৬টি। জিম্বাবুয়ের বিপক্ষে ৪ ওভারে ১৯ রান দিয়ে পেয়েছেন ৩ উইকেট। এর মধ্যে ছিল একটি ওভার মেডেন এবং ১৫টি ডট বল। এমন ঈর্ষণীয় বোলারের উপরে ভরসা রাখাই যায়।

তবে তাসকিন কিছুটা মলিন ছিলেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ৩ ওভারে দিয়েছিলেন ৪৬ রান। এর মধ্যে প্রথম ওভারে ২ রান দিয়ে তুলে নিয়েছিলেন প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমার উইকেট। পরের দুই ওভারে দেন ৪৪ রান। এদিন অবশ্য উইকেট না পেলেও কিপ্টে বোলিং করেছিলেন মুস্তাফিজ, তুলনামূলক ভালো করেছিলেন হাসান মাহমুদ।

তিন ম্যাচের পরিসংখ্যান অনুযায়ী, অধিনায়ক সাকিব ভারত ও পাকিস্তানের বিপক্ষে ট্রাম্পকার্ড হিসেবে তাসকিনকে ব্যবহার করে সফলতা পেতে পারেন। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে এই মুহূর্তে ৮ উইকেট নিয়ে প্রভাবশালী বোলারদের তালিকার দ্বিতীয় অবস্থানে আছেন তাসকিন আহমেদ।

সাফল্যের এ সুযোগ কাজে লাগিয়ে লাল-সবুজের দল তুলে নিতে পারে কাঙ্ক্ষিত পয়েন্ট। সে পালে হাওয়া দিচ্ছে অস্ট্রেলিয়ায় বৃষ্টি আর মেঘযুক্ত আবহাওয়াতে তৈরি হওয়া পেসবান্ধব কন্ডিশন। এখন ব্যাটসম্যানদের নিজেদের দায়িত্বটাও কাঁধে তুলে নিতে হবে। তখন হয়ে যেতে পারে দুয়ে দুয়ে চার। সে উদযাপনের অপেক্ষাতেই আছে ক্রিকেট-পাগল বাঙালি।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech