বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

যে নিয়মে দেওয়া হবে গোল্ডেন বুট

যে নিয়মে দেওয়া হবে গোল্ডেন বুট

স্পোর্টস ডেস্ক :
কাতার বিশ্বকাপে কে পাবেন ‘গোল্ডেন বুট’ বা স্বর্ণের জুতা। এমন প্রশ্নে তখন দু’জনের নাম প্রথমে আসে। প্রথমত লিওনেল মেসি আর দ্বিতীয়ত কিলিয়ান এমবাপ্পে। কারণ এই দু’জনই ৫ গোল করে আছেন সবার ওপরে। যদিও আলভারেজ ও জিরুদও আছেন ৪ গোল করে। তাদেরকেও যে ফেলে দেয়া যায় না। এখন কথা হচ্ছে, যদি গোলসংখ্যা সমান হয় তাহলে গোল্ডেন বুট পাবেন কে?

ফিফার নিয়মে একাধিক খেলোয়াড়ের গোল সমান হলে দেখা হবে পেনাল্টিতে কার কত গোল তারপর দেখা হবে কে কত মিনিট খেলেছেন। যিনি কম সময় মাঠে থেকেছেন তিনিই পাবেন ‘গোল্ডেন বুট’। এবারের বিশ্বকাপে ‘স্বর্ণের জুতো’ জয়ের লড়াইয়ে রয়েছেন চারজন। তারা হলেন কিলিয়ান এমবাপ্পে, লিওনেল মেসি, অলিভিয়ের জিরু ও জুলিয়ান আলভারেজ।

এখন পর্যন্ত গোলসংখ্যায় এগিয়ে আছেন কিলিয়ান এমবাপ্পে ও লিওনেল মেসি। দু’জনেরই গোলসংখ্যা পাঁচটি করে। তবে অ্যাসিস্টে এগিয়ে আছেন মেসি। আর্জেন্টাইন অধিনায়কের অ্যাসিস্ট তিনটি আর এমবাপ্পের দু’টি। এই বিশ্বকাপে এমবাপ্পে খেলেছেন মোট ৪৭৭ মিনিট, মেসি খেলেছেন ৫৭০ মিনিট।

কিন্তু ফাইনালে যদি মেসি বা এমবাপ্পে কেউ গোল করতে না পারেন, তবে কীভাবে গোল্ডেন বুট দেয়া হবে? এক্ষেত্রে পেনাল্টিতে করা গোলও বিবেচ্য হবে। কিন্তু দুই বা তার বেশি ফুটবলারের গোলসংখ্যা সর্বোচ্চ হলে, সেক্ষেত্রে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থার (ফিফা) নিয়ম অন্যরকম। তখন গোল্ডেন বুটের লড়াইয়ে দেখা হবে কার ক’টি অ্যাসিস্ট। অর্থাৎ, কে ক’টি গোল করাতে সাহায্য করেছেন। সেটিও সমান হলে দেখা হবে, কে কত কম

এদিক থেকে এগিয়ে আছেন মেসিই। এলএমটেনের ৫টি গোলের মধ্যে ৩টি পেনাল্টি থেকে। সঙ্গে রয়েছে ৩টি অ্যাসিস্ট। অর্থাৎ তার দেয়া পাস থেকে ৩টি গোল হয়েছে। এমবাপ্পের পাঁচটি গোলের একটিও পেনাল্টি থেকে নয়। ফরাসি তারকার পাস থেকে এখনো পর্যন্ত ২টি গোল হয়েছে।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech