বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

বিশ্বকাপ থেকে বিদায় ভারতের

বিশ্বকাপ থেকে বিদায় ভারতের

স্পোর্টস ডেস্ক :
হকি বিশ্বকাপের ক্রসওভারে ভারতকে শুটআউটে হারিয়ে দিল কিউয়িরা। নির্ধারিত সময়ে খেলা ৩-৩ অমীমাংসিত থাকার পর শুটআউটে নিউজিল্যান্ড জিতল ৫-৪ ব্যবধানে। শুটআউটে গোলকিপার পিআর সৃজেশ তিনটি ভাল সেভ করলেও দলকে জেতাতে পারলেন না। তৃতীয় সেভের সময় চোট পান তিনি। পরিবর্ত গোলকিপার কৃষাণ পাঠক একটি শট বাঁচালেও বাকিগুলিতে পারলেন না। ঘরের মাঠে টানা দ্বিতীয় বার হকি বিশ্বকাপ জেতার স্বপ্ন অধরা থাকল ভারতের।

গোটা ম্যাচে অসংখ্য পেনাল্টি কর্নার নষ্টের খেসারত দিতে হয়েছে ভারতকে। কোচ গ্রাহাম রিড আগেই এই ব্যাপারে দুশ্চিন্তার কথা জানিয়েছিলেন। বাঁচা-মরার ম্যাচেও ভারতের সেই রোগ কাটল না। দশটি পেনাল্টি কর্নার পেয়ে তারা গোল করেছে মাত্র একটিতে। কিন্তু নিউজিল্যান্ড শেষ দু’টি গোলই করেছে পেনাল্টি কর্নারে। শেষ দিকে ভারতের উপর চাপ বাড়িয়ে সাফল্য পেল নিউজিল্যান্ড।

খেলার প্রথম কোয়ার্টারে কোনো গোল না হলেও দ্বিতীয় কোয়ার্টার শুরুর তিন মিনিটের মধ্যে গোল করে ভারত। ললিত কুমার এগিয়ে দেন। তাকে ভাল বল বাড়িয়েছিলেন আকাশদীপ সিংহ। সেই বল পেয়ে জোরালো শট জালে জড়ান ললিত। চার মিনিট পরে ললিত পেনাল্টি কর্নার আদায় করেছিলেন। কিন্তু সাফল্য মেলেনি। পরের মিনিটেই গোল করে ভারত। তবে তা বাতিল হয়ে যায়। গোল করেন নীলকান্ত। নিউজিল্যান্ড রিভিউ নেয়। দেখা যায় নীলকান্ত গোল করার আগেই বল বেসলাইন পেরিয়ে গেছে। তাই আম্পায়ার গোল বাতিল করে দেন।

পরের মিনিটে পেনাল্টি কর্নার পায় ভারত। শটে বৈচিত্র আনতে গিয়ে গোল করতে ব্যর্থ হন অমিত রোহিদাস। তবে সাফল্য আসে ২৫ মিনিটে। হরমনপ্রীত ড্র্যাগ ফ্লিক প্রতিহত হয়। সেখান থেকে এরিয়াল শটে গোল করেন সুখজিৎ সিংহ। দেশের হয়ে এটাই তার প্রথম গোল। দু’টি গোল করে দাপট দেখাচ্ছিল ভারত। আচমকাই একটি গোল খেয়ে যায় তারা। সাইমন চাইল্ড পাস দিয়েছিলেন স্যাম লেনকে। তিনি গোল করেন। প্রথমার্ধে আর কোনও গোল হয়নি।

বিরতির পর আবার পেনাল্টি কর্নার পায় ভারত। ম্যাচে ষষ্ঠ বার। কিন্তু এবারও গোল করতে পারেননি হরমনপ্রীত। দু’মিনিট পরে দুর্দান্ত বোঝাপড়ায় গোল মুখ প্রায় খুলে ফেলেছিলেন আকাশদীপ এবং মনদীপ। রিভিউ নিয়ে পেনাল্টি কর্নার আদায় করে ভারত। কিন্তু কাজে লাগাতে পারেনি। যদিও পরের মিনিটেই এগিয়ে যায় তারা। অষ্টম পেনাল্টি কর্নার থেকে ড্র্যাগ ফ্লিকে গোল করেন বরুণ কুমার। দু’গোলে এগিয়ে যায় ভারত।

এর পরেই কিছুটা আত্মবিশ্বাস হারিয়ে ফেলেন ভারতের খেলোয়াড়রা। তৃতীয় কোয়ার্টার শেষ হওয়ার আগেই পেনাল্টি কর্নার থেকে গোল করে নিউজিল্যান্ড। কেন রাসেল ব্যবধান কমান। চতুর্থ কোয়ার্টারের পঞ্চম মিনিটে আবার গোল করে সমাতে ফেরায় নিউজিল্যান্ড। এবার গোলদাতা শন ফিন্ডলে। পরের মিনিটে ভারতের গোলকিপার কৃষাণ পাঠক দারুণ সেভ করেন। কোনও মতে সেই কোয়ার্টারে বেঁচে গিয়ে ম্যাচ শুটআউটে নিয়ে যায় ভারত। তাতে অবশ্য বাঁচেনি ভারতের আশা।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech