বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

বিশ্বকাপের সূচি প্রকাশ, বাংলাদেশের ম্যাচ কবে, কখন?

বিশ্বকাপের সূচি প্রকাশ, বাংলাদেশের ম্যাচ কবে, কখন?

স্পোর্টস ডেস্ক :
চলতি বছর জুনে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। টি-টোয়েন্টির এই মেগা ইভেন্ট গড়াবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে। যার আনুষ্ঠানিক সূচি প্রকাশ করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

একদিন আগেই বিশ্বকাপের সূচি নিয়ে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছিল ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ। এবার আইসিসি আনুষ্ঠানিকভাবে জানালো, আসন্ন বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি। আজ শুক্রবার (৫ জানুয়ারি) এক বিবৃতিতে বিশ্বকাপের দিনক্ষণ জানাল ক্রিকেটের অভিভাবক সংস্থা।  আগামী ১ জুন যুক্তরাষ্ট্রে পর্দা উঠবে বিশ্বকাপের। আসরের উদ্বোধনী ম্যাচে ডালাসে স্বাগতিকদের বিপক্ষে লড়বে কানাডা।

আসন্ন বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে পড়েছে বাংলাদেশ। একই গ্রুপে বাংলাদেশের অন্য প্রতিপক্ষগুলো হলো শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও নেপাল। এর মধ্যে লঙ্কানদের বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে লাল-সবুজের দল। যুক্তরাষ্ট্রের ডালাসে ৭ জুন ম্যাচটি মাঠে গড়াবে। এর তিনদিন পরই নিউ ইয়র্কে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ।

বাংলাদেশের পরের দুই ম্যাচ হবে ওয়েস্ট ইন্ডিজে। সেখানে ১৩জুন বাংলাদেশ খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে। এর তিনদিন পর গ্রুপ পর্বের শেষ ম্যাচের নেপালের মুখোমুখি হবে লাল-সবুজের দল।

সূচিতে একই গ্রুপে ফেলা হয়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানকে। দুটি দলই আছে গ্রুপ ‘এ’-তে। ৯ জুন নিউ ইয়র্কে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। একই গ্রুপে তাদের প্রতিপক্ষ হলো— স্বাগতিক যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড ও কানাডা। এ ছাড়া ‘বি’ গ্রুপে আছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমান। আর ‘সি’ গ্রুপে আছে নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা ও পাপুয়া নিউগিনি।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিচ্ছে ২০ দল। প্রথম রাউন্ডে চার গ্রুপে খেলবে দলগুলো। প্রতি গ্রুপে থাকছে পাঁচটি করে দল। প্রতি গ্রুপ থেকে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল উঠবে সুপার এইটে। সেখানে খেলা হবে দুই গ্রুপে। এই দুই গ্রুপের লড়াই থেকে সেরা চার দল যাবে সেমিতে। ২৬ ও ২৭ জুন হবে সেমিফাইনাল। ফাইনাল হবে ২৯ জুন। সেমিফাইনাল ও ফাইনাল হবে ওয়েস্টি ইন্ডিজের মাটিতে।

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ম্যাচ সমূহ—

৭ জুন : বাংলাদেশ-শ্রীলঙ্কা (যুক্তরাষ্ট্রের ডালাস)

১০ জুন : বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা (নিউ ইয়র্ক)

১৩ জুন : বাংলাদেশ-নেদারল্যান্ডস (ওয়েস্ট ইন্ডিজের সেন্ট ভিনসেন্ট)

১৬ জুন : বাংলাদেশ – নেপাল (ওয়েস্ট ইন্ডিজের সেন্ট ভিনসেন্ট)

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপগুলো যেমন হলো—

‘এ’ গ্রুপ: ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা, যুক্তরাষ্ট্র।

‘বি’ গ্রুপ: ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড, ওমান।

‘সি’ গ্রুপ: নিউ জিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা, পাপুয়া নিউ গিনি।

‘ডি’ গ্রুপ: দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেদারল্যান্ডস, নেপাল।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech