বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

প্রবাসী আয়ে শীর্ষে ঢাকা

প্রবাসী আয়ে শীর্ষে ঢাকা

ডেস্ক রিপোর্ট :
ঢাকা জেলায় অবস্থিত ব্যাংক শাখাগুলোর মাধ্যমে সব থেকে বেশি রেমিট্যান্স বা প্রবাসী আয় এসেছে দেশে। প্রবাসী আয়ের শীর্ষে থাকা ঢাকা জেলার পরপরই আছে চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা ও নোয়াখালী। তারপরই অবস্থান করছে ব্রাহ্মণবাড়িয়া, ফেনী, মৌলভীবাজার, চাঁদপুর ও নরসিংদী। গত বছরের জুলাই থেকে এ বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ তথ্য বলছে এসব কথা। এসব তথ্য বিশ্লেষণে বলা-ই যায়, প্রবাসীদের পরিবারগুলোর বেশির ভাগই ঢাকায় অবস্থান করে অথবা প্রবাসীদের অধিকাংশ অ্যাকাউন্ট বা হিসাব রয়েছে ঢাকার ব্যাংক শাখাগুলোতেই।

বাংলাদেশ ব্যাংকের আট মাসের জেলাভিত্তিক প্রবাসী আয়ের প্রতিবেদনে বলা হয়েছে, প্রবাসীরা দেশে এক হাজার ৫০৭ কোটি ডলারের সমপরিমাণ অর্থ পাঠিয়েছেন। জানুয়ারিতে দেশে প্রবাসী আয় এসেছিল ২১০ কোটি ডলার এবং ফেব্রুয়ারিতে এসেছে ২১৬ কোটি ৪৬ লাখ ডলার। আট মাসে ঢাকা জেলায় ৫২৩ কোটি ৭৮ লাখ, চট্টগ্রাম জেলায় ১৪২ কোটি ৮৮ লাখ, সিলেট জেলায় ৮৭ কোটি ২৩ লাখ, কুমিল্লায় ৮১ কোটি ৩৭ লাখ, নোয়াখালীতে ৪৬ কোটি ৭৪ লাখ, ব্রাহ্মণবাড়িয়ায় ৩৮ কোটি ৫৬ লাখ, ফেনীতে ৩৭ কোটি ৭৪ লাখ, মৌলভীবাজারে ৩৫ কোটি ৯৭ লাখ, চাঁদপুরে ৩৫ কোটি ৫৪ লাখ ও নরসিংদীতে ২৪ কোটি ৯০ লাখ ডলার এসছে।

গত বছর, অর্থাৎ ২০২২-২০২৩ অর্থবছরে দেশে প্রবাসী আয় এসেছিল দুই হাজার ১৬১ কোটি সাত লাখ ডলার। তার আগের ২০২১-২০২২ অর্থবছরে এসেছিল দুই হাজার ১০৩ কোটি ১৭ লাখ ডলার। এই দুই বছরের তুলনায় করোনা অতিমারির অথর্বছরে, অর্থাৎ ২০২০-২০২১ অর্থবছরে প্রবাসী আয়ের পরিমাণ ছিল দুই হাজার ৪৭৭ কোটি ৭৭ লাখ ডলার।

আর চলতি বছরের চলতি মাসের প্রথম ১২দিনে প্রবাসী আয় বা রেমিট্যান্স দেশে এসেছে ৮৭ কোটি ৭১ লাখ মার্কিন ডলার। দেশীয় মুদ্রায় যার পরিমাণ ৯ হাজার ৬৪৮ কোটি ১০ লাখ টাকা (প্র‌তি ডলার ১১০ টাকা ধরে)।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech