বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

অপ্রতিরোধ্য ভারতের জয়গান নাকি ইংলিশদের বাজিমাত?

অপ্রতিরোধ্য ভারতের জয়গান নাকি ইংলিশদের বাজিমাত?

স্পোর্টস ডেস্ক :
টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি—নিঃসন্দেহে বিশ্বের অন্যতম সফল দল ভারত। প্রতি বিশ্বকাপেও ফেভারিটের তালিকায় ভারতের নামটি অবধারিত। কিন্তু সেই ভারতই কি না শিরোপা জেতে না দীর্ঘ ১১ বছর!

বছরের পর বছর টুর্নামেন্ট খেলে দাপটের সাথে। সেমিফাইনাল-ফাইনালও খেলে। কিন্তু জেতা হয় না আইসিসির শিরোপা। সেই ভারতই উঠেছে আরেকটি বিশ্বকাপের সেমিফাইনালে। এবারের মঞ্চটা টি-টোয়েন্টির। যেখানে প্রতিপক্ষ ইংল্যান্ড। যারাও ক্রিকেট বিশ্বের অন্যতম শক্তিশালী দল। বলা চলে, লড়াইটা হবে শেয়ানে-শেয়ানে। ম্যাচ শুরু বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়।

এবারের বিশ্বকাপে এখনও পর্যন্ত সাত ম্যাচের ছয়টিতে জিতে বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে ভারত। পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি ছাড়া জয়ের জন্য সেভাবে তাদের বেগ পেতে হয়নি কোনো ম্যাচে। ইংল্যান্ডের অবস্থা ছিল উল্টো। একটা পর্যায়ে ছিটকে পড়ার অবস্থায় ছিল তারা। ভাগ্য অনেকটা ঝুলছিল সুতোয়। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করেছে ইংলিশরা।

শেষ ১০ বছরে দুটি টেস্ট চাম্পিয়ানশিপের ফাইনালে উঠলেও ট্রফি জিততে পারেনি ভারত। আর শেষ চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপের দুটি সেমিফাইনাল এবং একটি ফাইনাল খেলেছে ভারত, কিন্তু ট্রফি হাতে নিতে পারেননি কোহলি-রোহিতরা।

পরিসংখ্যান বলছে বড় মঞ্চে ভারতের ব্যর্থতার অন্যতম জায়গা হল নক আউট। গ্রুপ পর্বে ভারত চূড়ান্ত সাফল্য পেলেও নক আউট পর্বে ভেঙে পড়েছে।

গত বছরের কথাই ধরা যাক। ঘরের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে লিগ পর্বের ৯টি ম্যাচের মধ্যে ৯টিই জিতে সেমিফাইনালে পৌঁছেছিল ভারত। এরপর সেমিফাইনাল জিতে ফাইনালে উঠলেও অস্ট্রেলিয়ার কাছে স্বপ্নভঙ্গ হয় রোহিতদের।

এবারও গ্রুপ পর্বে অপ্রতিরোধ্য ভারত। হারেনি একটিও। তবুও ভয় জাগাচ্ছে বিগত বছরের পরিসংখ্যান। তাছাড়া মাঠের লড়াইয়ে যে প্রতিপক্ষ ইংলিশরাও কঠিন। তাতে দ্বিতীয় সেমিফাইনালে কি ঘটবে সেটা আঁচ করা যাচ্ছে না। ছন্দ ধরে রেখে ভারত অপ্রতিরোধ্য থাকবে নাকি ইংলিশরা জেগে উঠবে সেটাই দেখার অপেক্ষা!

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech