বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

করোনাভাইরাস ছড়িয়েছে বাদুড়

করোনাভাইরাস ছড়িয়েছে বাদুড়

অনলাইন ডেস্ক:

করোনাভাইরাসের জন্য বাদুড়ই দায়ী হওয়ার সম্ভাবনা বেশি বলে মনে করছেন বিজ্ঞানীরা। ইকোহেলথ অ্যালায়েন্সের প্রেসিডেন্ট ডা. পিটার ড্যাসজাক বলেছেন, ভাইরাসটির জেনেটিক ক্রমের দিকে তাকালে দেখা যায়, প্রত্যেক করোনাভাইরাসের সঙ্গে এর মিল রয়েছে। আর এই ভাইরাসের সবচেয়ে ঘনিষ্ঠ ভাইরাসটিও বাদুড় থেকে ছড়ায়।

বুধবার ল্যানসেট মেডিকেল জার্নালে প্রকাশিত এক গবেষণায় চীনা রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের অধ্যাপক গুইঝেন উ বলেছেন, তারা এখন পর্যন্ত যে তথ্য পেয়েছেন, তাতে প্রাথমিকভাবে ভাইরাসটির সঙ্গে বাদুড়ের শরীরে পাওয়া ভাইরাসের সামঞ্জস্য পাওয়া যাচ্ছে। প্রাণী জগতে বাদুড়কে দীর্ঘ সময় ধরেই বিভিন্ন ধরনের ভাইরাস ছড়ানোর দায়ে ভিলেন হিসেবে দেখা হয়।

বাদুড়কে প্রাকৃতিকভাবেই ইবোলা, র‍্যাবিস, সার্স এবং মার্স ভাইরাসের বাহক বলে ধারণা করা হয়।
পৃথিবীতে অন্তত ১ হাজার ৩০০ প্রজাতির বাদুড় রয়েছে। ভৌগলিক কারণে স্তন্যপায়ী এই প্রাণীটি বৈচিত্র্যময়; শুধুমাত্র এন্টার্কটিকা ছাড়া প্রায় সব মহাদেশেই এর বসবাস রয়েছে। অন্যান্য প্রাণীর সঙ্গে তুলনা করলে দেখা যায় বাদুড় দীর্ঘ আয়ুর অধিকারী। একটি গুহার মধ্যে একসঙ্গে কয়েক লাখ বাদুড় বসবাস করতে পারে। যে কারণে তাদের শরীরে বাসা বেধে থাকা বিভিন্ন ধরনের প্রাণঘাতী ভাইরাস সহজেই পরস্পরের সংস্পর্শে আসে।

প্রসঙ্গত, গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের উহানে প্রথম এই ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়ার পর থেকে এখন পর্যন্ত দেশটিতে ১৭০ জনের প্রাণহানি ও ৭ হাজার ৭১১ জন আক্রান্ত হয়েছেন।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech