বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

লালমোহনে ক্ষতিগ্রস্থ ও ক্ষয়ক্ষতির পরিমাণের তালিকা সঠিক ভাবে করার নির্দেশ দেন- এমপি শাওন

লালমোহনে ক্ষতিগ্রস্থ ও ক্ষয়ক্ষতির পরিমাণের তালিকা সঠিক ভাবে করার নির্দেশ দেন- এমপি শাওন

লালমোহন( ভোলা) প্রতিনিধি:
ভোলার লালমোহন উপজেলায় সাগরের লঘুচাপ ফলে স্বাভাবিক জোয়ারের চেয়েও বেশি জোয়ার ও অতি বৃষ্টি হওয়ায় চরাঞ্চলসহ বিভিন্ন এলাকায় পানিবন্দি হয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে । সাগরের লঘুচাপ ফলে স্বাভাবিক জোয়ারের চেয়ে বেশি জোয়ার ও বৃহস্পতিবার থেকে টানা শনিবার পর্যন্ত প্রচন্ড বৃষ্টি হয়ায় লালমোহন উপজেলার সকল এলাকা পানিবন্দি হয়ে পড়েন এতে লর্ড হার্ডিঞ্জ ইউনিয়নের ফাতেমা বাদ স্লুুইস গেট এলাকার ১ নং ওয়ার্ড ও দক্ষিণ চাঁদপুর ৯ নম্বর ওয়ার্ড এর বেড়ীবাঁধ এলাকায় কাঁচা ঘরবাড়ি, পুকুরের মাছ, গবাদি পশুসহ বিভিন্ন প্রকল্প ও স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া উপজেলার কচুখালী চর সহ বিভিন্ন চরাঞ্চল ডুবে যায়। এতে করে কাঁচা ঘরবাড়ি, পুকুরের মাছ, রাস্তাঘাট ও আশ্রয়ন ও গুচ্ছগ্রাম প্রকল্পের মাটিসহ বিভিন্ন স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়।
চর কচুয়াখালী বাসিন্দা মোজাম্মেল হক জানান টানা ঝড়-বৃষ্টি ও স্বাভাবিক জোয়ারের চেয়েও বেশি জোয়ার হওয়ায় শাওন বাজারসহ পুরো চর ডুবে যায়। এতে করে পুকুরের মাছ, গবাদি পশু, জমিনের ফসল কাঁচা রাস্তা সহ আবাসনের ঘর বাড়ি ক্ষয়ক্ষতি হয়।

লর্ড হার্ডিঞ্জ ইউনিয়ন চেয়ারম্যান আবুল কাশেম মিয়া জানান, সাগরে লঘুচাপ এর ফলে স্বাভাবিক জোয়ারের চেয়ে বেশি জোয়ার ও অতি বৃষ্টির কারনে অনেক এলাকায় জলাবদ্ধতার সৃস্টি হয়েছে। এতে করে ফাতেমা বাদ স্লুইসগেট এলাকার ১ নং ওয়ার্ড ও দক্ষিণ চাঁদপুর, ৯ নম্বর ওয়ার্ড বেড়ীবাঁধ এলাকার আবাসনের ঘর বাড়ি সহ এলাকার কাঁচা ঘরবাড়ি,ভিবিন্ন বড়ির পুকুরের মাছ , জমিনের ফসল কাঁচা রাস্তা সহ পাকা রাস্তাঘাট ক্ষয় ক্ষতি হয়েছে। এছাড়া লর্ড হার্ডিঞ্জ ইউনিয়নের ফাতেমা বাদ সুইচগেট থেকে ধলীগৌর নগর ইউনিয়ন হয়ে তজুমুদ্দিন পর্যন্ত কয়েকটি স্পটে বেড়ীবাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে।
যে সকল স্পটে বেড়ীবাঁধের ক্ষয়ক্ষতি হয়েছে তা
জরুরি ব্যবস্থা নেওয়ার জন্য স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন এমপি মহোদয় উপজেলা নির্বাহী অফিসার হাবিবুল হাসান রুমি স্যারকে ক্ষতিগ্রস্ত এলাকায় দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেন। আমি এমপি মহোদয়ের নির্দেশে ক্ষতিগ্রস্ত এলাকায় পানিবন্দি হওয়া পরিবারকে শুকনো খাবার পরিবেশন করি এবং তাদের খোঁজ খবর নি।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অপূর্ব দাস জানান, জোয়ারের পানি অধিক বৃদ্ধি পাওয়ায় ও টানা বৃষ্টির কারণে লালমোহন উপজেলার ভিবিন্ন এলাকার পরিবার পানি বন্দী হয়ে ক্ষতিগ্রস্ত হয়ে পরেছেন। সেসকল ক্ষতিগ্রস্ত এলাকার ক্ষতিগ্রস্থ পরিবারের তালিকা ও ক্ষয়ক্ষতির পরিমাণের তালিকা সঠিক ভাবে তৈরী করার জন্য ভোলা-৩ আসনের মাননীয় সংসদ সদস্য আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন এমপি মহোদয়ের নির্দেশে দেন লালমোহন উপজেলা নির্বাহী অফিসারকে। তার নির্দেশনায় ক্ষতিগ্রস্ত এলাকা ক্ষতিগ্রস্থ পরিবারের তালিকা ও ক্ষয়ক্ষতির পরিমাণের তালিকা তৈরীর কাজ করতেছি ।

ভোলা পানি উন্নয়ন বোর্ড ডিভিশন-২ উপ সহকারী প্রকৌশলী জহিরুল ইসলাম জানান,ভোলা-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন এমপি মহোদয়ের নির্দেশে ক্ষতিগ্রস্ত বেড়ীবাঁধ সংস্কারের জন্য।
জরুরী ভিত্তিতে ঠিকাদারকে ক্ষতিগ্রস্ত বেড়ীবাঁধ সংস্কারের কাজ করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার হাবিবুল হাসান রুমি জানান ভোলা-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন এমপি মহাদয় সার্বক্ষণিক আমাদের খোঁজ খবর রাখছেন। এমপি মহোদয়ের নির্দেশে ক্ষতিগ্রস্ত বেড়ীবাঁধ এলাকায় জরুরী ভিত্তিতে বেড়ীবাঁধের ব্লক ও জিও ব্যাগ দিয়ে সংস্কার করার জন্য
ভোলা পানি উন্নয়ন বোর্ড ডিভিশন-২ উপ সহকারী প্রকৌশলী জহিরুল ইসলামকে বলা হয়েছে। তাছাড়া
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অপূর্ব দাসকে বলা হয়েছ ক্ষতিগ্রস্থ পরিবারের তালিকা ও ক্ষয়ক্ষতির পরিমাণের তালিকা তৈরী করার জন্য । এছাড়া চরাঞ্চল ও বেড়িবাঁধে এলাকায় জোয়ারের পানিতে যেসব এলাকার সাধারণ মানুষ ব্যাপক ক্ষতিসাধন হয়েছে, সেসকল ক্ষতিগ্রস্ত পরিবার দের সহযোগীতা করার ব্যবস্থা নিয়েছি ।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech