বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

ভোলায় কৃষাণ-কৃষাণীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

ভোলায় কৃষাণ-কৃষাণীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

ভোলায় অনাবাদি পতিত জমি ও বসত বাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান তৈরির বিষয়ে দুই দিনব্যাপী কৃষাণ-কৃষাণীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সদর উপজেলা কৃষি প্রশিক্ষণ কেন্দ্রের হলরুমে গতকাল বৃহস্পতিবার সকালে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন জেলা কৃষি সম্প্রসারণ অদিদপ্তরের উপ-পরিচালক আবু মো. এনায়েতউল্লাহ।

সমাপণী অনুষ্ঠানে আজ শুক্রবার সদর উপজেলা কৃষি কর্মকর্তা মুহাম্মদ রিয়াজউদ্দিন, ভোলা প্রেসক্লাবের সহ-সভাপতি জুন্নু রায়হান, সদর উপজেলা  উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. বশির আহমেদ প্রমূখ উপস্থিত ছিলেন। প্রশিক্ষণে ৩০ জন কৃষাণ-কৃষাণী অংশ নিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপ-পরিচালক আবু মো. এনায়েত উল্লাহ বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে দেশের অনাবাদি ও পতিত জমি আবাদের লক্ষ্যে কৃষি বিভাগ কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় বাড়ির আঙিনায় পতিত জমিতে পারিবারিক পুষ্টি চাহিদা পূরণের জন্য এই প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়েছে।

এছাড়াও সমাপনী অনুষ্ঠানে উপজেলা কৃষি কর্মকর্তা মুহাম্মদ রিয়াজউদ্দিন বলেন, ‘কৃষক-কৃষাণীদেরকে হাতে কলমে প্রশিক্ষণের পাশাপাশি বিভিন্ন ফল ও ফসলের বীজ, চারা, সার, ঔষধসহ প্রয়োজনীয় উপকরণ বিতরণ করা হয়। পাশাপাশি যেকোন সমস্যায় পরামর্শ প্রদান করা হয়ে থাকে।

প্রশিক্ষণে অংশ নেওয়া সদুরচর এলাকার কৃষাণী সাদিয়া আক্তার জানান, ‘এই প্রশিক্ষণটি পেয়ে খুব উপকার হয়েছে। কীভাবে অল্প জমিতে অধিক ফসল করা যায় এবং রোগ বালাই ও পোকা মাকড়ের আক্রমণ থেকে ফল ও ফসল রক্ষা করা যায় তা জানতে পেরেছি।’

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech